মন্ত্রী-এমপিসহ শীর্ষ ৮২ জনের দুর্নীতির তদন্ত

প্রকাশিত: ০৫:৩৯, ২০ জুলাই ২০১৯

আপডেট: ১০:০৭, ২০ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: আমলা রাজনীতিবিদসহ শীর্ষ পর্যায়ের ৮২ জনের দুর্নীতির তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন ( দুদক)। এরমধ্যে সরকারি দলের সাবেক এমপি-মন্ত্রীও আছেন। এ তথ্য জানান দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

শনিবার ( ২০জুলাই) জাতীয় প্রেস ক্লাবে দুর্নীতি বিষয়ক সেমিনারে তিনি বলেন, এ যাবত সংস্থটির ৭০ শতাংশ তদন্তই ছিল চুনোপুটির বিরুদ্ধে। বড় মাছও ধরা হবে বলে জানান তিনি।

‘দুর্নীতি দমনে আইনজীবী ও বিচার বিভাগের ভূমিকা’  বিষয়ে এই সেমিনারের আয়োজন করে মানবাধিকার বিষয়ক সংগঠন- হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। সেমিনারে বিশিষ্টজনরা বলেন, মূল্যবোধ সৃষ্টি না করতে পারলে দুর্নীতি বন্ধ করা সম্ভব নয়। আর এজন্য ঐক্যবদ্ধ প্রচেষ্টা দরকার।

সাবেক বিচারপতি নিজামুল হক বলেন, সরকারি বা প্রভাবশালী কোন লোক হলেই দুদকের গাফিলতি দেখা যায়। দুদকের উচিত সবাইকে সমান দৃষ্টিতে দেখা।

দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান দুর্নীতি দমনে তাদের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি বলেন, সরকারি দলসহ বিভিন্ন দলের রাজনীতিবিদ ও সরকারি কর্মকর্তাসহ ৮২ জনের দুর্নীতির তদন্ত চলছে। এই তালিকায় সচিব ও যুগ্ম-সচিব পর্যায়ের কর্মকর্তা রয়েছে ১৫ জন।  

দুর্নীতি দমন কমিশনের সক্ষমতা ও আস্থার সংকট রয়েছে বলে স্বীকার করেন দুদক চেয়ারম্যান। বলেন, স্বীকার করতে সমস্যা নাই, এমন কোনো নথি নাই যেগুলোর মধ্যে কিছু না কিছু সমস্যা নাই। কেউ আইন মানছে না, টাইম টেবিল মানছে না।

দুর্নীতি বন্ধে সমাজের মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি পরিবর্তনের ওপর জোর দেন আলোচকরা।

এই বিভাগের আরো খবর

বরগুনায় নলকূপ স্থাপনে অনিয়ম

নিজস্ব সংবাদদাতা: বরগুনায় জেলা...

বিস্তারিত
সাবেক এমপি শামসুল হককে দুদকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক: অবৈধ সম্পদ অর্জনের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *