মানবসেবায় দিল্লির হরজিন্দার সিং

প্রকাশিত: ০৫:৫৩, ২৭ জুলাই ২০১৯

আপডেট: ০৫:৫৩, ২৭ জুলাই ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের দিল্লির সিএনজি অটোচালক হরজিন্দার সিং। নিজের সীমিত সামর্থ্য নিয়ে বিভিন্ন দুর্ঘটনায় আহত মানুষের সেবা করে যাচ্ছেন এই অটো চালক। টানা ৪১ বছর ধরে দুর্ঘটনায় আহত ব্যক্তিদের বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা দিচ্ছেন নিজের অটো দিয়েই। নিজ এলাকার ডায়বেটিস রোগীদের বিনামূল্যে ওষুধও দেন তিনি। মানবিক সমাজ গঠনের প্রত্যয়ে মৃত্যুর আগ পর্যন্ত মানুষের জন্য কাজ করে যেতে চান হারজিন্দার সিং।

স্মার্টফোন আর ফেসবুকের এই সময়ে কোনো দুর্ঘটনায় অনেককেই ঘটনাস্থলে ব্যস্ত দেখা যায় ছবি তুলতে বা ভিডিও করতে। বিশ্বের বিভিন্ন দেশেই এই প্রবণতা এখন লক্ষ্যণীয়। কিন্তু সেখানেই ব্যতিক্রম একজন মানুষ, দিল্লির ৭৬ বছর বয়সী হারজিন্দার সিং। বর্তমানে অটোচালক ও একসময় ট্রাফিক প্রহরী হিসেবে কাজ করা হারজিন্দার, বিভিন্ন দুর্ঘটনায় আক্রান্ত মানুষের সেবা করা শুরু করেন ১৯৭৮ সাল থেকে। টানা ৪১ বছর ধরেই দুর্ঘটনায় আহত ব্যক্তিদের বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা দিচ্ছেন নিজের অটো দিয়েই।

হারজিন্দারের অটোটি দেখতে অন্য অটোর মতো হলেও, এর পেছনে লাল রঙ দিয়ে ইংরেজী ও হিন্দীতে লেখা রয়েছে, ‘রাস্তায় দুর্ঘটনায় আক্রান্তদের জন্য বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা’। শুধু তাই নয়, জরুরি প্রয়োজন বা প্রাথমিক চিকিৎসার জন্য অটোতে সবসময়য় একটি ওষুধের বাক্সও রাখেন তিনি। এছাড়া, নিজ এলাকার ডায়বেটিস রোগীদের ওষুধ দেন বিনামূল্যে।

সংবাদ সংস্থা এএনআইকে দেয়া সাক্ষাতকারেও নিজের এই উদ্যোগের কথা তুলে ধরেন হারজিন্দার। তিনি বলেন, যখনই দুর্ঘটনায় আহত মানুষ আমার নজরে আসে, তখনই আমি তাদের কাছের কোনো হাসপাতালে দ্রুত নিয়ে যাওয়ার চেষ্টা করি। মানুষ হিসেবে অন্য মানুষের পাশে দাঁড়ানোই আমাদের কর্তব্য।

কাজের স্বীকৃতি হিসেবে সম্প্রতি দিল্লি ট্রাফিক বিভাগের কাছ থেকে প্রশংসাপত্র অর্জন করেছেন এই অটো চালক। সুন্দর ও মানবিক সমাজ গড়তে মৃত্যুর আগ পর্যন্ত এভাবেই মানুষের পাশে থাকতে চান হারজিন্দার সিং।

এই বিভাগের আরো খবর

একাকিত্ব মৃত্যুর আশঙ্কা বাড়ায়

অনলাইন ডেস্ক: বলার অপেক্ষা রাখে না যে,...

বিস্তারিত
যেভাবে বানাবেন ফুলকপির রাইস

অনলাইন ডেস্ক: স্বাস্থ্য সচেতন মানুষ...

বিস্তারিত
যেভাবে বানাবেন গলদা চিংড়ির দো-পেঁয়াজা

অনলাইন ডেস্ক: চিংড়ি পচ্ছন্দ করেন না...

বিস্তারিত
হানিমুনে কোথায় যাবেন ?

ডেস্ক প্রতিবেদন: চলছে শীতকাল, আর...

বিস্তারিত
প্রথম ডেটিং করার আগে জেনে নিন

অনলাইন ডেস্ক: প্রেম করা আসলেই অনেক...

বিস্তারিত
ভালোবাসা দিবসে কিছু টিপস

অনলাইন ডেস্ক: দরজায় কড়া নাড়ছে ১৪...

বিস্তারিত
ভালোবাসা দিবসে সঙ্গীকে কি দেবেন!

নাসির উদ্দিন: আজ বিশ্ব ভালবাসা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *