ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

মানবসেবায় দিল্লির হরজিন্দার সিং

প্রকাশিত: ০৫:৫৩ , ২৭ জুলাই ২০১৯ আপডেট: ০৫:৫৩ , ২৭ জুলাই ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের দিল্লির সিএনজি অটোচালক হরজিন্দার সিং। নিজের সীমিত সামর্থ্য নিয়ে বিভিন্ন দুর্ঘটনায় আহত মানুষের সেবা করে যাচ্ছেন এই অটো চালক। টানা ৪১ বছর ধরে দুর্ঘটনায় আহত ব্যক্তিদের বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা দিচ্ছেন নিজের অটো দিয়েই। নিজ এলাকার ডায়বেটিস রোগীদের বিনামূল্যে ওষুধও দেন তিনি। মানবিক সমাজ গঠনের প্রত্যয়ে মৃত্যুর আগ পর্যন্ত মানুষের জন্য কাজ করে যেতে চান হারজিন্দার সিং।

স্মার্টফোন আর ফেসবুকের এই সময়ে কোনো দুর্ঘটনায় অনেককেই ঘটনাস্থলে ব্যস্ত দেখা যায় ছবি তুলতে বা ভিডিও করতে। বিশ্বের বিভিন্ন দেশেই এই প্রবণতা এখন লক্ষ্যণীয়। কিন্তু সেখানেই ব্যতিক্রম একজন মানুষ, দিল্লির ৭৬ বছর বয়সী হারজিন্দার সিং। বর্তমানে অটোচালক ও একসময় ট্রাফিক প্রহরী হিসেবে কাজ করা হারজিন্দার, বিভিন্ন দুর্ঘটনায় আক্রান্ত মানুষের সেবা করা শুরু করেন ১৯৭৮ সাল থেকে। টানা ৪১ বছর ধরেই দুর্ঘটনায় আহত ব্যক্তিদের বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা দিচ্ছেন নিজের অটো দিয়েই।

হারজিন্দারের অটোটি দেখতে অন্য অটোর মতো হলেও, এর পেছনে লাল রঙ দিয়ে ইংরেজী ও হিন্দীতে লেখা রয়েছে, ‘রাস্তায় দুর্ঘটনায় আক্রান্তদের জন্য বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা’। শুধু তাই নয়, জরুরি প্রয়োজন বা প্রাথমিক চিকিৎসার জন্য অটোতে সবসময়য় একটি ওষুধের বাক্সও রাখেন তিনি। এছাড়া, নিজ এলাকার ডায়বেটিস রোগীদের ওষুধ দেন বিনামূল্যে।

সংবাদ সংস্থা এএনআইকে দেয়া সাক্ষাতকারেও নিজের এই উদ্যোগের কথা তুলে ধরেন হারজিন্দার। তিনি বলেন, যখনই দুর্ঘটনায় আহত মানুষ আমার নজরে আসে, তখনই আমি তাদের কাছের কোনো হাসপাতালে দ্রুত নিয়ে যাওয়ার চেষ্টা করি। মানুষ হিসেবে অন্য মানুষের পাশে দাঁড়ানোই আমাদের কর্তব্য।

কাজের স্বীকৃতি হিসেবে সম্প্রতি দিল্লি ট্রাফিক বিভাগের কাছ থেকে প্রশংসাপত্র অর্জন করেছেন এই অটো চালক। সুন্দর ও মানবিক সমাজ গড়তে মৃত্যুর আগ পর্যন্ত এভাবেই মানুষের পাশে থাকতে চান হারজিন্দার সিং।

এই বিভাগের আরো খবর

স্ত্রীর সাথে তর্ক যে কারণে বৃথা

অনলাইন ডেস্ক: কে কার সাথে প্রথম তর্ক বিতর্কে জড়িয়েছিল তা হয়ত জানা সম্ভব হয়নি। তবে তর্ক-বিতর্ক যে মানুষের দৈনন্দিন জীবনের একটি অংশ এ নিয়ে কোন...

চুলের যত্নে অ্যালোভেরা

অনলাইন ডেস্ক: অ্যালোভেরা বা ঘৃতকুমরী এককি উপকারী অতি পরিচিত উদ্ভিদ। অ্যালোভেরার বাংলা নাম ঘৃতকুমারী। সারাবিশ্বের একে অ্যালোভেরা হিসাবে...

সকালে যা করলে ত্বক সুন্দর থাকে

অনলাইন ডেস্ক: নিজের চেহারা সুন্দর দেখাতে কে না চায়। এজন্য কত ধরনের যত্নই না করি আমরা। অনেকের আবার ব্যস্ততার কারণে হয়ে ওঠে না তার সঠিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is