ডেঙ্গু আক্রান্ত হয়ে তিতুমীর কলেজের শিক্ষার্থীসহ ৪ জনের মৃত‌্যু

প্রকাশিত: ০৬:৪০, ০৭ আগস্ট ২০১৯

আপডেট: ১২:৪৮, ০৭ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। জুলাই মাসে সারাদেশে আক্রান্ত হয় ১৬ হাজার, আর আগস্টের প্রথম ৭ দিনেই আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৮শ। চাপ সামাল দিতে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে আগামীকাল (বৃহস্পতিবার) থেকে শুরু হবে ডেঙ্গু রেগীর চিকিৎসা। গত ২৪ ঘন্টায় সারাদেশে নতুন রোগী ভর্তি হয়েছে প্রায় আড়াই হাজার। বুধবার ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে তিতুমীর কলেজের শিক্ষার্থীসহ ৪ জন।

ডেঙ্গুর বিস্তার ভয়াবহ হয়ে উঠছে। সরকারি হিসাবেই আক্রান্তের সংখ্যা ৩২ হাজার ছাড়িয়েছে। ঢাকার বাইরে জেলা ও বিভাগীয় শহরে আগের চেয়ে বাড়ছে আক্রান্তের সংখ্য।

দেশের সরকারি-বেসরকারি ৪০টি হাসপাতাল থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে জানানো হয়,  জুলাই মাসে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছিলো ১৬ হাজার ২শ’৫৩ জন। সেখানে শুধু আগস্টের প্রথম সাত দিনেই আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৮শ’৭৯ জন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন ৭২১ জন। প্রতিদিন আরো রোগী আসছে। চাপ সামাল দিতে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে বৃহস্পতিবার থেকে ডেঙ্গু রোগের চিকিৎসা শুরু করা হবে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক।

রাজধানীর সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে গড়ে প্রতিদিন চার শতাধিক মানুষ আসছে ডেঙ্গু রোগের পরীক্ষা করাতে। যাদের মধ্যে থেকে প্রায় ৮০ জনের ডেঙ্গু ধরা পড়ছে। গুরুতর আক্রান্তদের হাসপাতালে ভর্তি করিয়ে বাকিদের পরামর্শ ও চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হচ্ছে। বর্তমানে এই হাসপাতালে ভর্তি রয়েছে ৪১৭ জন ডেঙ্গু রোগী।

একই চিত্র রাজধানীর অন্যান্য হাসপাতালেও। মিটফোর্ডে ভর্তি আছে ৪৮৫, মুগদা জেনারেল হাসপাতালে ৪৭৯ জন। সব মিলিয়ে শুধু রাজধানীর হাসপাতালগুলোতেই ভর্তি আছে ৫হাজার ৩শ’৮৯ জন ডেঙ্গু রোগী। 

রোগীদের এই বাড়তি চাপে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। তবে চিকিৎসা সেবা ঠিক রাখতে অন্যান্য বিভাগের চিকিৎসকদের সংযুক্ত করা হয়েছে ডেঙ্গু বিভাগে।

এদিকে, ঢাকার বাইরে জেলা ও বিভাগীয় শহরে আক্রান্তের সংখ্যা আগের চেয়ে বেড়েছে। আগস্টের এক তারিখে ঢাকার বাইরে ডেঙ্গু রোগী ছিল ৫৯০ জন। সাত দিনের ব্যবধানে এই সংখ্যা দাঁড়ায় এক হাজার ১শ’ ৫৩ জনে।

ডেঙ্গু প্রতিরোধে বাড়ি ঘর ও আশপাশের এলাকা পরিষ্কার রাখার পরামর্শ দিয়েছেন ডাক্তাররা।

 

এই বিভাগের আরো খবর

সকালে যা করলে সুস্থ থাকবেন

অনলাইন ডেস্ক: কর্মব্যস্ততÍ কারণে...

বিস্তারিত
৬টি রোগ দূরে রাখবে মেথি শাক

অনলাইন ডেস্ক: শরীর সুস্থ রাখতে...

বিস্তারিত
সুস্থ থাকতে চাইলে বিয়ে করুন আগেই

অনলাইন ডেস্ক: বিয়ে হল একটি সামাজিক...

বিস্তারিত
রোগ প্রতিরোধে কলার মোচা

অনলাইন ডেস্ক: দেশের বারো মাসি সবজির...

বিস্তারিত
সুস্থ থাকতে যেসব খাবার খাবেন না

অনলাইন ডেস্ক: স্বাস্থ্যকর খাবার খেতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *