ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রাণ গেলো আরো সাতজনের

প্রকাশিত: ০৯:২৪, ০৯ আগস্ট ২০১৯

আপডেট: ১০:৪৮, ০৯ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আজও মৃত্যু হয়েছে পাঁচজনের। এর মধ্যে ঢাকায় দুই শিশুসহ চারজন, দিনাজপুরে একজন এবং ফরিদপুর ও বরিশালে একজন করে মৃত্যু হয়েছে। ডেঙ্গু প্রকোপ ক্রমশঃ বাড়ছে রাজধানীর বাইরে। বিভাগীয় ও জেলা শহরে বেড়েছে আক্রান্তের সংখ্যা। হাসপাতালে রোগির চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। বেড সংকটের কারণে মেঝে ও বারান্দায় রেখে দেয়া হচ্ছে চিকিৎসা। এদিকে, ছুটির কারণে হাসপাতালগুলোতে চিকিৎসক সংকটের অভিযোগ করলেন রোগীর স্বজনেরা। 

ডেঙ্গুর প্রকোপ কমছে না একটুও। নতুন করে আক্রান্ত হওয়ার পাশাপাশি বাড়ছে মৃত্যুর সংখ্যাও। প্রতিদিন ভিড় বাড়ছে রাজধানীসহ সারাদেশের  হাসপাতালগুলোয়।  

শুক্রবারও ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকায় দুই শিশুসহ তিনজন ও বরিশালে আরো একজনের মৃত্যু হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রিয়াদ নামে ১০ বছরের এক শিশু ও একটি বেসরকারি হাসপাতালে ৮ বছরের শিশু মিরাজ হাসান মারা গেছে। বাড্ডার একটি হাসপাতালে মৃত্যু হয়েছে ফজলুর রহমান রুবেল নামে একজনের। এছাড়া বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছে মজিবর রহমান নামে আরো একজনের। 

ঢাকা শিশু হাসপাতালে সকাল থেকে ডেঙ্গু পরীক্ষার জন্য এমন লাইন। ডেঙ্গুর কারণে চিকিৎসকদের ছুটি বাতিলের কথা বলা হলেও শিশু হাসপাতালে দেখা গেলো ভিন্ন চিত্র। শুক্রবার দুপুর পর্যন্ত দেখা মেলেনি চিকিৎসকের। নার্স দিয়ে চলছে চিকিৎসা কার্যক্রম। এতে আতংক ও ভোগান্তি বেড়েছে অভিভাবকদের।

হাসপাতালের পরিচালক জানালেন স্বল্প লোকবল দিয়ে বাড়তি রোগীর চাপ সামাল দেয়া হচ্ছে। জরুরী বিভাগে চিকিৎসক না থাকায় পরিচালক নিজেই রোগীদের দেখা শুরু করেন।  

শুধু শিশু হাসপাতাল নয়, রাজধানী অনেক হাসপাতালেই শুক্রবার চিকিসকদের এমন সংকট দেখা যায়। 
এদিকে, রোগীদের বাড়তি চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে। রাজধানীর হাসপাতালগুলোতে বেড না পেয়ে মেঝে ও খালি জায়গায় থেকে চিকিৎসা নিচ্ছেন রোগীরা। 

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে আগস্টের প্রথম আটদিনে সারাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়েছে। যদিও পুরো জুলাই মাসে এই সংখ্যা ছিলো ১৬ হাজার। সরকারি হিসেবে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ জনে। 

ডেঙ্গুর প্রাকপে বাড়তে থাকায় ঈদের ছুটিতে যারা ঢাকা ছাড়ছে তাদের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য বিভাগ। 
 

এই বিভাগের আরো খবর

বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩১ অক্টোবর

আজ বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯, ১৬...

বিস্তারিত
বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩০ অক্টোবর

আজ বুধবার, ৩০ অক্টোবর ২০১৯, ১৫ কার্তিক...

বিস্তারিত
নড়াইলে পান চাষে লাভবান কৃষকরা

নড়াইল প্রতিনিধি: অনুকূল আবহাওয়ায়...

বিস্তারিত
টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য হুমকির মুখে

সুনামগঞ্জ প্রতিনিধি: দূষণের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *