বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মবার্ষিকী

প্রকাশিত: ০৯:৪৮, ১০ আগস্ট ২০১৯

আপডেট: ১১:০৬, ১০ আগস্ট ২০১৯

নড়াইল প্রতিনিধি: বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী আজ। ১৯২৪ সালের এই দিনে নড়াইলের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। নানা আনুষ্ঠানিকতায় শিল্পীর জন্মবার্ষিকী উদযাপনের আয়োজন করেছে সুলতান ফাউন্ডেশন।

মাটি ও মানুষের শিল্পী এস এম সুলতান। তাঁর ছবিতে প্রাধান্য পেয়েছে গ্রামীণ জীবন, কৃষক এবং কৃষিকাজ। বিশ্বসভ্যতার কেন্দ্র হিসেবে গ্রামের মহিমা ফুটিয়ে তুলে তিনি পেশীবহুল শক্ত সামর্থবান কৃষককে এর রূপকার হিসেবে দেখিয়েছেন। পেয়েছেন একুশে পদক, স্বাধীনতা পদকসহ দেশি-বিদেশি নানা সম্মান। আজ বরেণ্য এই শিল্পীর ৯৫তম জন্মবার্ষিকী।

তবে শিল্পীর স্মৃতি সংরক্ষণে যথাযথ উদ্যোগের অভাব রয়েছে বলে মনে করেন অনুরাগিরা। নড়াইলে ‘স্মৃতিসংগ্রহশালা’ দেখতে প্রতিদিনই আসেন অনেক দর্শনার্থী। সুলতানের চিত্রকর্ম যথাযথভাবে সংরক্ষণ না হওয়ার অভিযোগ তাদের অনেকের কণ্ঠেই।

শিশুদের সৃজনশীলতা বিকাশে ও বিনোদনের জন্য সুলতান নির্মান করেছিলেন শিশুস্বর্র্গ, ছোট চিড়িয়াখানা ও ভ্রাম্যমাণ নৌকা। নৌকায় শিশুদের নিয়ে চিত্রা নদীতে ঘুরে বেড়াতেন শিল্পী আর ছবি আঁকতেন। কিন্তু যতœ আর অবহেলায় শিশুস্বর্গ এখন নষ্ট হওয়ার পথে।

এদিকে, সুলতানের বাড়ি সংলগ্ন চিত্রা নদীতে ঘাট নির্মাণ কাজ শুরু হলেও প্রয়োজনীয় অর্থের অভাবে তা থেমে আছে। ঘাট নির্মাণ ও সুলতানের ব্যবহৃত দ্বিতল নৌকাটিও যথাযথ সংরক্ষণের দাবি করেছেন দর্শনার্থীরা। 

সুলতানের পালিত কন্যা নিহার বালা জানালেন, সবার মধ্যে সুলতান যুগ যুগ ধরে বেঁচে থাকবেন, জন্মবার্ষিকীতে এটাই প্রত্যাশা। জন্মবার্ষিকী উপলক্ষে সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে শিল্পীর বাসভবনে রয়েছে নানা আয়োজন। বরেণ্য শিল্পী এস এম সুলতান অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
 

এই বিভাগের আরো খবর

বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩১ অক্টোবর

আজ বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯, ১৬...

বিস্তারিত
বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩০ অক্টোবর

আজ বুধবার, ৩০ অক্টোবর ২০১৯, ১৫ কার্তিক...

বিস্তারিত
নড়াইলে পান চাষে লাভবান কৃষকরা

নড়াইল প্রতিনিধি: অনুকূল আবহাওয়ায়...

বিস্তারিত
টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য হুমকির মুখে

সুনামগঞ্জ প্রতিনিধি: দূষণের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *