ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

বন্যায় দুই জেলায় আমনের বীজতলা নষ্ট

প্রকাশিত: ০৯:৫২ , ১০ আগস্ট ২০১৯ আপডেট: ০৯:৫২ , ১০ আগস্ট ২০১৯

অনলাইন ডেস্ক: বন্যায় লালমনিরহাট ও কুড়িগ্রামে আমন ধানের বেশিরভাগ বীজতলাই নষ্ট হয়ে যাওয়ায় চারা সংকট দেখা দিয়েছে। কোথাও কোথাও চারা মিললেও দাম চড়া। ফলে আমনের আবাদ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।

সাম্প্রতিক বন্যায় লালমনিরহাট ও কুড়িগ্রামের নিুাঞ্চল ডুবে নষ্ট হয়ে গেছে মাঠের পর মাঠ ফসল। মরে গেছে আমন ধানের বীজতলা। কৃষি বিভাগের হিসেবে এই দুই জেলায় বীজতলা নষ্ট হয়েছে ২ হাজার ৬৮৭ হেক্টর।

বন্যার পানি নেমে যাওয়ায় চাষাবাদ শুরু করেছেন কৃষকরা। তবে, আমন ধানের চারা নষ্ট হওয়ায় পড়েছেন বিপাকে। কোথাও কোথাও চারা মিললেও দাম অনেক বেশি।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিধু ভূষণ রায় জানালেন, কোন জমি যাতে অনাবাদি না থাকে সে বিষয়ে কৃষকদের সহযোগিতা করা হচ্ছে। এবছর লালমনিরহাট ও কুড়িগ্রামে ২ লাখ ১২ হাজার ৯০৬ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হলেও বন্যার কারণে তা পূরণ করা নিয়ে শংকা দেখা দিয়েছে।
 

এই বিভাগের আরো খবর

মাগুরায় এ বছর পাটের বাম্পার ফলন

মাগুরা প্রতিনিধি: মাগুরায় এ বছর পাটের ফলন ভালো হয়েছে। কৃষকরা এখন পাট কাটা ও প্রক্রিয়াজাতকরণে ব্যস্ত সময় পার করছেন। অন্য বছরের তুলনায় এবার...

আজ মানিকদী ট্রাজেডি দিবস

ভৈরব প্রতিনিধি: আজ ২০ আগস্ট, মানিকদী ট্রাজেডি দিবস। একাত্তরের এই দিনে ভৈরবের মানিকদী গ্রামে মসজিদ থেকে ২০ মুসল্লিসহ মোট ৪৬ জনকে ধরে নিয়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is