ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি হলেন সোনিয়া

প্রকাশিত: ০৬:১৫ , ১১ আগস্ট ২০১৯ আপডেট: ১০:১৩ , ১১ আগস্ট ২০১৯

আর্ন্তজাতিক ডেক্স: কংগ্রেসের দায়িত্বে আবার ফিরলেন সোনিয়া গান্ধী। দশ ঘন্টার ম্যারাথন মিটিংয়ে যখন দলের পরবর্তী সভাপতি নির্বাচনে ব্যর্থ হয় দলটির ওয়ার্কিং কমিটি, তখন আবার সেই সোনিয়ার কাছে ফিরে যায় দলের নেতৃবৃন্দ। তবে এবার তাকে অর্ন্তবর্তী দায়িত্ব দেয়া হয়েছে।

সর্বসম্মতিক্রমে ওয়ার্কিং কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। শনিবার রাত এগারোটায় হরিয়ানার কংগ্রেস নেতা কুমারী শৈলজা এই খবর জানিয়ে বলেন, দলের গঠনতন্ত্র অনুযায়ী ওয়ার্কিং কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

এই সিদ্ধান্ত গ্রহণের মধ্য দিয়ে এটাও বোঝা গেল, গান্ধী পরিবারের বাইরের কাউকে দলের সভাপতি করার বিষয়ে রাহুল তাঁর যে দৃঢ় সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন, ওয়ার্কিং কমিটি তা মানল না। দলের সবাই গান্ধী পরিবারের প্রতিই তাদের আনুগত্য প্রকাশ করল। সোনিয়াও তা মেনে নিতে শেষ পর্যন্ত বাধ্য হলেন। যদিও তিনি নিজেই বলেছিলেন, রাহুলের কথা অনুযায়ী এই দায়িত্ব গান্ধী পরিবারের বাইরে কাউকে দেওয়া হোক।

বিভিন্ন রাজ্যের কংগ্রেস মুখ্যমন্ত্রী, দলীয় সাংসদ ও প্রদেশ সভাপতিরা এই বৈঠকে যোগ দেন। এঁদের অনেকের সঙ্গে রাহুল শুক্রবারই আলাদাভাবে কথা বলেছিলেন। শনিবার ওয়ার্কিং কমিটির বৈঠক বেশ কিছু ক্ষণ চলার পর সোনিয়া ও রাহুল চলে যান। যাওয়ার সময় সোনিয়া সংবাদমাধ্যমকে বলেন, নিরপেক্ষতার স্বার্থে তাঁরা চলে যাচ্ছেন। বৈঠকে অংশ নিয়ে সিদ্ধান্তকে প্রভাবিত করতে চান না। রাহুলের লক্ষ্য, ওয়ার্কিং কমিটি সব দিক খতিয়ে দেখে সবার সঙ্গে কথা বলে পরবর্তী সভাপতি বেছে নিক। সোনিয়া ও রাহুল বৈঠক ছেড়ে চলে গেলেও প্রিয়াঙ্কা থেকে যান।

সোনিয়া-রাহুল চলে গেলে প্রতিনিধিদের পাঁচটি গোষ্ঠীতে ভাগ করা হয়। দেশের ভৌগোলিক চরিত্র অনুযায়ী এই পাঁচটি গোষ্ঠীকে ভাগ করা হয় পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণ এবং উত্তর-পূর্বাঞ্চলে। এই পাঁচ সাব কমিটির সিদ্ধান্ত নিয়ে রাত আটটায় আরও একবার বসে ওয়ার্কিং কমিটির বৈঠক। তার পর ঘোষণা হয় পরবর্তী সভাপতির নাম।

 

এই বিভাগের আরো খবর

ঢাকায় মোমেন-জয়শঙ্কর বৈঠক শুরু

নিজস্ব প্রেিতবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফর নিশ্চিত করতে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছেন বাংলাদেশ-ভারত দুদেশের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is