পুঁজি সংকটে মাগুরার চামড়ার আড়তদাররা

প্রকাশিত: ০৯:৩৫, ১১ আগস্ট ২০১৯

আপডেট: ০৯:৩৫, ১১ আগস্ট ২০১৯

মাগুরা প্রতিনিধি : পুঁজির সংকটে কোরবানীর পশুর চামড়া কেনা নিয়ে অনিশ্চয়তায় রয়েছেন মাগুরার কাঁচা চামড়ার আড়তদাররা। ট্যানারি মালিকদের কাছ থেকে গত বছরের বকেয়া আদায় না হওয়ায় শ্রমিকদের বেতনও দিতে পারছেন না তারা। একারণে, সংকটে দিন কাটছে শ্রমিকদেরও। ভালো নেই খুচরা পর্যায়ের ব্যবসায়ীরাও।

মাগুরায় কাঁচা চামড়ার পাইকারী ব্যবসায়ী রয়েছেন অর্ধশতাধিক আর খুচরা ব্যবসায়ী একশরও বেশি। কিন্তু এবারে কোরবানীর পশুর চামড়া কেনা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে তাদের মাঝে। পুঁজির সংকটে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। 

পাইকারী ব্যবসায়ীরা জানালেন, গত বছরের চামড়া বিক্রির প্রায় ৭০ লাখ টাকা এখনো ঢাকার ট্যানারি মালিকদের কাছে পান তারা। যে কারণে এবছর চামড়া কিনতে পারবেন কি না, তা নিয়ে চিন্তায় রয়েছেন। আর, খুচরা ক্রেতারা জানালেন, আড়তদারদের কাছে গত বছরের টাকা এখনো পাওনা রয়ে গেছে। 

বাজারে কাঁচা চামড়ার দাম কম থাকার কারণেও দুশ্চিন্তা বেড়েছে ব্যবসায়ীদের। আগে যে খাসির চামড়া বিক্রি হত ৭শ থেকে ৮শ’ টাকায়, তার দাম এখন ৪০ থেকে ৫০ টাকা। গরুর চামড়ার দামও কম। সবমিলিয়ে দুশ্চিন্তায় দিন কাটছে চামড়া ব্যবসায়ীদের। অভাবে দিন কাটছে শ্রমিকদেরও। 

দ্রুত বকেয়া পরিশোধ করতে ট্যানারি মালিকদের তাগিদ দিলেন মাগুড়ার কাঁচা চামড়ার ব্যবসায়ীরা।
 

এই বিভাগের আরো খবর

ভূমিকম্পে কেঁপে উঠলো সিলেট

সিলেট সংবাদদাতা: সিলেটে মৃদু...

বিস্তারিত
হাসপাতালে আইসোলেশন ইউনিট খোলার নির্দেশ

অনলাইন ডেস্ক: সম্প্রতি চীনে দেখা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *