ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

ফরিদপুরে পাটের বাম্পার ফলন

প্রকাশিত: ১০:০৯ , ১১ আগস্ট ২০১৯ আপডেট: ০৫:৪৪ , ১২ আগস্ট ২০১৯

ফরিদপুর প্রতিনিধি : চলতি মৌসুমে ফরিদপুরে পাটের বাম্পার ফলন হয়েছে। এখন চলছে পাট কাটা ও শুকানোর কাজ। কোথাও কোথাও বিক্রিও শুরু করেছেন কৃষকরা। পাচ্ছেন ভালো দাম। কৃষি বিভাগ জানিয়েছে, এবছর জেলায় প্রায় ৮৩ হাজার হেক্টর জমিতে পাটের চাষ হয়েছে। যার আয় ৯শ’ কোটি টাকা ছাড়াবে বলে ধারণা তাদের।

ফরিদপুরের পাটের সুনাম দেশ জুড়ে। এমনকি এই জেলার ‘পরিচিতিমূলক পণ্য’ হিসেবেও সরকারি স্বীকৃতি পেয়েছে পাট। প্রতিবছরই জেলায় বড় পরিসরে হয় পাটের চাষ। এবছর জেলা সদর, নগরকান্দা, বোয়ালমারী, মধুখালী, ভাঙ্গা, সদরপুর ও সালথা উপজেলায় পাটের আবাদ হয়েছে। তবে বেশি উৎপাদন হয়েছে নগরকান্দা ও সালথা উপজেলায়। ফলনও হয়েছে ভাল। 

কৃষকেরা এখন ব্যস্ত পাট কাটা, জাগ দেওয়া ও শুকানোর কাজে। এরই মধ্যে অনেক কৃষকের ঘরে চলে এসেছে পাট। বিক্রিও শুরু হয়েছে। কৃষকরা জানালেন, এক মণ পাট উৎপাদনে খরচ হয়েছে ১৫শ’ থেকে ১৬শ’ টাকা। আর বিক্রি হচ্ছে ২১শ থেকে ২২শ’ টাকায়। লাভের মুখ দেখায় খুশি চাষীরা। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, এবছর জেলায় ৮২ হাজার ৯শ’ ২৫ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। আবাদ হওয়া পাটের ৬০ ভাগ এরই মধ্যে কাটা হয়ে গেছে বলেও জানিয়েছেন ফরিদপুর কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তারা।
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is