ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

ব্যস্ততা নেই সাভারের ট্যানারি শিল্প নগরীতে

প্রকাশিত: ১০:১৫ , ১৩ আগস্ট ২০১৯ আপডেট: ১২:১১ , ১৩ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক : কোরবানির পশুর চামড়া সংগ্রহের ব্যস্ততা এখনো শুরু হয়নি সাভারের ট্যানারি শিল্প নগরীতে। যা বিক্রি হচ্ছে তারও অনেকটাই বাকীতে। চামড়া ব্যবসায়ীরা জানালেন এবার দাম বেশ কম। এব্যাপারে সাভারের ট্যানারি মালিকরা বলছেন, গত বছরের মজুদ এখনো বিক্রি না হওয়ায় এবং বিদেশী ক্রেতা কমে যাওয়ায় দাম কমেছে চামড়ার। 

কোরবানীর পশুর চামড়া এখনো তেমন একটা আসা শুরু হয়নি সাভারের ট্যানারি শিল্প নগরীতে। ঈদুল আযহার দিন কিছু মাদ্রাসা ও এতিমখানা থেকে নিয়ে আসা স্বল্প পরিমাণ কাঁচা চামড়া বিক্রি হয়েছে। যাদের অনেকেই বিক্রি করেছেন তিন মাসের বাকীতে। 

ট্যানারি মালিকরা জানালেন, গত বছরের প্রক্রিয়াজাত চামড়া বিক্রি না হওয়ায়, এ বছর কম কেনা হচ্ছে। পরিবেশ ছাড়পত্র না থাকায় বিদেশী ক্রেতা কমে গেছে বলেও জানালেন তারা। তাই কয়েক বছর ধরে চামড়ার দাম কমছে। 

এবার বেশ কম দামেই চামড়া কেনাবেচা হচ্ছে বলেও জানালেন ট্যানারি মালিকরা। সংকট থেকে বেরিয়ে আসতে সংশ্লিষ্ট সকল মহলের সম্মিলিত পদক্ষেপের কোন বিকল্প নেই, এমনটাই বলছেন ট্যানারি মালিক ও কাঁচা চামড়ার ব্যবসায়ীরা। 
 

এই বিভাগের আরো খবর

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে জয়শঙ্করের ঢাকা ত্যাগ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে ঢাকা ছেড়ে গেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। বুধবার (২১ আগস্ট)...

সবজি রপ্তানিতে দু’টি কার্গো প্লেন কেনার ইচ্ছা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের বিভিন্ন দেশে সবজি রপ্তানির জন্য দু’টি কার্গো প্লেন কিনতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২০...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is