যুক্তরাষ্ট্রে নাগরিত্ব পাওয়া আরো কঠোর হলো

প্রকাশিত: ০৫:২৪, ১৩ আগস্ট ২০১৯

আপডেট: ০৫:২৪, ১৩ অক্টোবর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে গরিব বৈধ অভিবাসীদের নাগরিকত্ব পাওয়ার সম্ভাবনা আরও কমিয়ে দিল ট্রাম্প প্রশাসন। দেশটিতে বসবাসকারী দরিদ্রদের ভিসার মেয়াদ বাড়ানো এবং গ্রিন কার্ড পাওয়ার প্রক্রিয়া কঠোর করা হচ্ছে ।

সোমবার (১২ আগস্ট) এই ঘোষণা দেয় ট্রাম্প প্রশাসন। বলা হয় ‘পাবলিক চার্জ রুল’ নামে এই বিধি ১৫ অক্টোবর থেকেই কার্যকর করা হবে। ফলে যে অভিবাসীরা পর্যাপ্ত আয় দেখাতে পারবেন না কিংবা সরকারি সাহায্যর ওপর নির্ভর করবেন তাদের সাময়িক কিংবা স্থায়ী ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হবে।

এছাড়াও যে সকল অভিবাসীরা ভবিষ্যতে সরকারি সাহায্যের দ্বারস্থ হতে পারেন বলে সরকার মনে করবে তাদের যুক্তরাষ্ট্রে ঢোকাও বন্ধ করা হবে। আর যারা এরই মধ্যে যুক্তরাষ্ট্রে আছেন তারা গ্রিন কার্ড কিংবা মার্কিন নাগরিকত্ব পাবেন না।

তবে যে অভিবাসীরা ইতোমধ্যেই গ্রিনকার্ড পেয়ে গেছেন তাদের ক্ষেত্রে নতুন নিয়মটি প্রযোজ্য হবে না। শরণার্থী ও রাজনৈতিক আশ্রয় প্রার্থীরাও এই নিয়মের আওতার বাইরে থাকবেন।

যুক্তরাষ্ট্রে বৈধ এবং অবৈধ অভিবাসন কমানোয় ট্রাম্পের প্রচেষ্টার অংশ হিসাবেই অভিবাসন আইনে এসব রদবদল ঘটানো হচ্ছে।

সোমবার এ নিয়ম চালুর ঘোষণা দেওয়ার পরই এর বিরোধিতা করেছে ‘দ্য ন্যাশনাল ইমিগ্রেশন ল সেন্টার’ (এনআইএলসি)। তারা নতুন নিয়ম কার্যকর হওয়া ঠেকাতে মামলা করবে বলে জানিয়েছে।

 

এই বিভাগের আরো খবর

 দুর্গাপূজা ঘিরে আমিরাতে উচ্ছ্বাস

অনলাইন ডেস্ক: ধর্মীয় ভাবগাম্ভীর্যের...

বিস্তারিত
শেখ হাসিনা ও সোনিয়া গান্ধীর বৈঠক

নিজস্ব প্রতিবেদক: ভারতের জাতীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *