ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

শিক্ষাঙ্গনের ব্যক্তিত্বদের স্মৃতিতে বঙ্গবন্ধু

প্রকাশিত: ০৮:৪৩ , ১৪ আগস্ট ২০১৯ আপডেট: ০৩:০৬ , ১৫ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের জন্য শোকাবহ মাস আগস্ট। স্বাধীনতার জন্য দীর্ঘ রাজনৈতিক সংগ্রাম ও সশস্ত্র মুক্তিযুদ্ধের কিংবদন্তী নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যা করা হয়েছিল। স্বাধীন বাঙালী জাতির জনককে স্মরণ মানেই যেন শুধু তাঁর দীর্ঘ ত্যাগী রাজনৈতিক জীবন, সংগ্রাম, নেতৃত্ব আর দেশ গড়ার স্বপ্নের আলোচনা। সেসবের পাশাপাশি বঙ্গবন্ধুর সাহচর্য পাওয়া সমাজের বিভিন্ন ক্ষেত্রের মানুষেরা এবার বৈশাখী টেলিভিশনকে ব্যক্তি শেখ মুজিব নিয়েও তাদের স্মৃতির কথা বলেছেন। ব্যক্তি ও রাজনীতিক বঙ্গবন্ধুকে নিয়ে সাক্ষাৎকার ভিত্তিক ধারাবহিক আয়োজনে আজ শিক্ষাঙ্গনের ক’জন ব্যক্তিত্বের স্মৃতি কথা। 

বঙ্গবন্ধু শিক্ষাকে দেখতেন দু:খী বাঙ্গালীর মুক্তির উপায় হিসেবে। আর শিক্ষকদের জন্য তাঁর হৃদয়ে ছিল বিশেষ শ্রদ্ধা আর সম্মানের স্থান। তেমনটাই বললেন তাঁকে কাছ থেকে দেখা শিক্ষা সংশ্লিষ্টরা।

যুদ্ধ বিদ্ধস্ত দেশে খাদ্য, বস্ত্র, বাসস্থানের সাথে শিক্ষাকে গুরুত্ব দিয়ে প্রথমেই জাতির জনক সকল প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেন।

বঙ্গবন্ধু চাইতেন দুঃখী বঙ্গালী উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে নিজ দেশের মাথা বিশ্বের বুকে  উচু করে দাঁড়াক। 

মাতৃভাষার মাধ্যমে দেশের শিক্ষার্থীরা যেন পাঠ নিতে পারে, তাই জাতির জনক যুক্ত করেছিলেন মনির অপটিমা টাইপ রাইটার।

একটি স্বাধীন শিক্ষানীতি দিতে গঠন করেছিলেণ কুদরত-ই-খুদা শিক্ষা কমিশন। সেই নীতির বাস্তবায়ন থেমে যায় বঙ্গবন্ধুর মৃত্যুতে।

এই বিভাগের আরো খবর

স্বজনদের স্মৃতিতে বঙ্গবন্ধু

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের জন্য শোকাবহ মাস আগস্ট। স্বাধীনতার জন্য দীর্ঘ রাজনৈতিক সংগ্রাম ও সশস্ত্র মুক্তিযুদ্ধের কিংবদন্তী নেতা...

ব্যবসায়ীদের স্মৃতিতে বঙ্গবন্ধু

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের জন্য শোকাবহ মাস আগস্ট। স্বাধীনতার জন্য দীর্ঘ রাজনৈতিক সংগ্রাম ও সশস্ত্র মুক্তিযুদ্ধের কিংবদন্তী নেতা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is