ইসরায়েলকে মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি স্যান্ডার্সের

প্রকাশিত: ১২:৫৮, ১৮ আগস্ট ২০১৯

আপডেট: ১২:৫৮, ১৮ আগস্ট ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলকে দেওয়া মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সিনেটর বার্নি স্যান্ডার্স। তিনি বলেছেন, দুই মুসলিম কংগ্রেস নারী ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরায়েলে প্রবেশ করতে দেওয়া না হলে দেশটিকে দেওয়া মার্কিন সাহায্য বন্ধ করে দিতে হবে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এনবিসি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন।

এনবিসি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে বার্নি স্যান্ডার্স বলেন, এটি অত্যন্ত অবমাননাকর বিষয় যে, মার্কিন কংগ্রেসের একজন সদস্য এমন একটি ভূখণ্ডে যেতে পারবেন না যেটিকে আমরা শত শত কোটি ডলার সাহায্য দেই। ইসরায়েল যদি কংগ্রেস নারীদের প্রস্তাবিত সফরের অনুমতি না দেয় তাহলে তেল আবিবকে অর্থ সহায়তা দেওয়া বন্ধ করে দিতে হবে।

ইসরায়েল গত বৃহস্পতিবার ঘোষণা করে, মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দলীয় সদস্য ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরায়েলের দখলকৃত ভূখণ্ডে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। কেননা ইতোপূর্বে তারা ফিলিস্তিনের ওপর ইসরায়েলি দখলদারিত্বের সমালোচনা করেছেন।

এ নিয়ে এই প্রথমবারের মতো কোনও মার্কিন কংগ্রেস সদস্যকে প্রবেশাধিকার দেওয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিলো ইসরায়েল। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইলহান ওমর ও রাশিদা তালিব-কে ইসরায়েল সফরের অনুমতি না দিতে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান। ট্রাম্পের ওই আহ্বানেরও নিন্দা জানান সিনেটর বার্নি স্যান্ডার্স।

২০২০ সালে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির সম্ভাব্য প্রার্থী তালিকায় বার্নি স্যান্ডার্সের নাম রয়েছে। ২০১৬ সালের নির্বাচনেও প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন লাভে হিলারি ক্লিনটনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি।

 

এই বিভাগের আরো খবর

ইদলিবে তীব্র লড়াই, নিহত ২৭

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার উত্তর...

বিস্তারিত
করোনায় মৃত্যুর মিছিলে আরো ১১৫

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসে আক্রান্ত...

বিস্তারিত
করোনায় দক্ষিণ কোরিয়ায় একজনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ কোরিয়ায়...

বিস্তারিত
চলছে অপারেশন, রোগী বাজাচ্ছেন ভায়োলিন 

ফারহীন ইসলামঃ অপারেশন থিয়েটারে চলছে...

বিস্তারিত
সৌদি আরবেও ঢুকে পড়েছে পঙ্গপাল

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তান থেকে...

বিস্তারিত
সোমালিয়ায় জঙ্গি হামলায় ১২ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: জঙ্গি গোষ্ঠী আল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *