ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

আজ মানিকদী ট্রাজেডি দিবস

প্রকাশিত: ১১:৩৩ , ২০ আগস্ট ২০১৯ আপডেট: ১১:৩৫ , ২০ আগস্ট ২০১৯

ভৈরব প্রতিনিধি: আজ ২০ আগস্ট, মানিকদী ট্রাজেডি দিবস। একাত্তরের এই দিনে ভৈরবের মানিকদী গ্রামে মসজিদ থেকে ২০ মুসল্লিসহ মোট ৪৬ জনকে ধরে নিয়ে নির্যাতন চালায় পাক হানাদার বাহিনী। ঘটনাস্থলেই শহীদ হন ২০ জন। আহত হন ২৬ জন নিরীহ গ্রামবাসী। আপনজন হারানোর বেদনা আজো বয়ে বেড়াচ্ছেন সেদিনের শহীদদের স্বজনেরা। বিচার চাইলেন ঘাতক রাজাকারদের।

১৯৭১ সালের ২০ আগস্ট ভোরে মসজিদে ফজরের নামাজ আদায়রত মুসল্লিদের ধরে নিয়ে যায় পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের স্থানীয় দোসররা। মসজিদে ঢুকে ২০জন মুসল্লি এবং গ্রামের ভেতর থেকে আরো অন্তত ২৬ জনসহ মোট ৪৬ জন নিরীহ গ্রামবাসীকে ধরে নিয়ে যায় তারা। রাইফেলের বাট দিয়ে পিটিয়ে ও বেয়নেট দিয়ে খুঁচিয়ে নির্মমভাবে হত্যা করে।

এ সময় ২০ জন শহীদ হলেও প্রাণে বেঁচে যান ২৬ জন। তাদেরই একজন গোলাপ মিয়া। সে দিনের ভয়াল স্মৃতি মনে হলে এখনো আঁতকে ওঠেন তিনি।

সেদিন চোখের সামনে স্বামী ও শ্বশুরকে হত্যা করতে দেখেছেন জোবেদা বেগম।

শুধু জোবেদা বেগম নন। মানিকদী গ্রামের প্রায় প্রতিটি পরিবারই ওইদিন ক্ষতিগ্রস্ত হয়েছিল।

যারা এই নির্মম হত্যাকান্ড ঘটিয়েছিলো, মানবতাবিরোধী অপরাধের দায়ে তাদের বিচারের দাবি জানিয়েছেন মানিকদীর বাসিন্দারা।  

এই বিভাগের আরো খবর

বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে প্রধানমন্ত্রীর অনুদান প্রদান

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সংস্থা, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ক্রীড়াবিদকে ১৩ কোটি ৬৫ লাখ টাকার অনুদান...

মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে লাউ চাষ

মাগুরা প্রতিনিধি: মাগুরার বারইপাড়া, নড়িহাটি, শ্রীপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকরা বাণিজ্যিকভাবে লাউ চাষ করছেন। জনপ্রিয় হয়ে উঠেছে এ লাউ চাষ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is