চট্টগ্রামে জঙ্গি আস্তানা: ৩৩ জনের বিচার শুরু

প্রকাশিত: ০৮:৪৪, ২০ আগস্ট ২০১৯

আপডেট: ১০:২৫, ২০ আগস্ট ২০১৯

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে আলাদা দুইটি মামলায় জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডের ৩৩ সদস্যের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে দায়রা জজ আবদুল হালিমের আদালতে সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালে অভিযোগ গঠন করা হয়।

সরকার পক্ষের আইনজীবী মনোরঞ্জন দাশ জানান, অভিযোগ গঠনের মাধ্যমে এই মামলার বিচার কাজ শুরু হলো। আগামী ৮ সেপ্টেম্বর সাক্ষ্য গ্রহণের পরবর্তী দিন ধার্য করা হয়েছে। মামলা দুটিতে জঙ্গি সংগঠনকে অর্থ সরবরাহের অভিযোগে বিএনপি নেত্রী ব্যারিস্টার শাকিলা ফারজানাসহ পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রামের হাটহাজারী ও বাঁশখালীতে জঙ্গী আস্তানা থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক ও অস্ত্র উদ্ধার করে র‌্যাব।

গরু-ভেড়া ও মুরগির খামারের আড়ালে গড়ে তোলা ওই আস্তানায় ফায়ারিং জোনও ছিল।

ওই ঘটনায় একই বছরের ২৩ ফেব্রুয়ারি বাঁশখালী থানায় র‌্যাবের উপ-সহকারী পরিচালক গোলাম রব্বানি বাদী হয়ে সন্ত্রাসবিরোধী ও অস্ত্র আইনে মামলা করেন।

এরপর ২০১৫ সালের ২৮ ফেব্রুয়ারি হালিশহরের বসুন্ধরা আবাসিক এলাকায় কে ব্লকের ১ নম্বর লেইনের ১/১৯ নম্বর বাড়ির দোতলা থেকে বিপুল পরিমাণ বিস্ফোরকসহ চারজনকে গ্রেপ্তার করে র‌্যাব।

হালিশহরের ওই বাড়ি থেকে উদ্ধার করা সরঞ্জামের মধ্যে ছিল ৭৬টি বোমা, ২৪ রাউন্ড গুলি, পাইপ বোমা তৈরির জন্য খালি পাইপ ও খালি পানির ফ্লাক্স।

বিস্ফোরক দ্রব্যের মধ্যে ছিল ৫০ কেজি অ্যালুমিনিয়াম ডাস্ট, ৩৫ কেজি পটাশিয়াম ক্লোরাইড, ১০ কেজি সালফার, আট কেজি সোডিয়াম অ্যামাইড, পাঁচ লিটার নাইট্রোবেনজিন, চার কেজি আর্সেনিক ডি সালফাইড, ২৮০০ গ্রাম অ্যামোনিয়াম নাইট্রেট ও দুই কেজি চারকোল।

এছাড়া ৮৬ জোড়া জাঙ্গল বুট, ৯৭ জোড়া পিটি শু, ৯৬ জোড়া নাইলন বেল্ট ও ১৮৫ জোড়া মোজা পাওয়া যায় ওই বাড়িতে।

ওই বছরের ১৩ এপ্রিল বিপুল অস্ত্রসহ আরো চারজনকে গ্রেপ্তারের পর র‌্যাব জানায় হাটহাজারী, বাঁশখালী ও হালিশহরে গ্রেপ্তার হওয়ারা নতুন জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডের সদস্য।

এরপর ২০১৫ সালের ১৮ অগাস্ট ঢাকার ধানমণ্ডি থেকে সহকর্মী দুই আইনজীবীসহ গ্রেপ্তার হন সুপ্রিম কোর্টের আইনজীবী শাকিলা ফারজানা।

২০১৬ সালের ১৭ মার্চ হালিশহরে বিস্ফোরক উদ্ধারের ঘটনায় করা সন্ত্রাস বিরোধী আইনের মামলায় ১১ জনকে আসামি করে অভিযোগপত্র দেয় র‌্যাব।

২০১৬ সালের ২০ মার্চ বাঁশখালীর লটমনি পাহাড়ে জঙ্গি আস্তানা থেকে অস্ত্র উদ্ধারের ঘটনায় সন্ত্রাস দমন আইনের মামলায় ব্যারিস্টার শাকিলা ফারজানাসহ ২৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় র‌্যাব।

এরপর ২০১৬ সালের ৩ এপ্রিল হাটহাজারী থানায় করা সন্ত্রাস বিরোধী আইনের মামলায় শাকিলাসহ ৩৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় র‌্যাব।

এই বিভাগের আরো খবর

আদালতের বাইরে সম্রাট সমর্থকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: যুবলীগ ঢাকা মহানগর...

বিস্তারিত
খুলনায় বন্দুকযুদ্ধে ৪ জলদস্যু নিহত

ডেস্ক প্রতিবেদক: সুন্দরবনে র‌্যাব-৬...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *