ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬

2019-09-23

, ২৩ মহররম ১৪৪১

রাখাইনে নিরাপত্তা নিশ্চিত হলে ফিরতে রাজি রোহিঙ্গারা

প্রকাশিত: ০২:১৯ , ২১ আগস্ট ২০১৯ আপডেট: ০২:১৯ , ২১ আগস্ট ২০১৯

কক্সবাজার প্রতিনিধ: প্রত্যাবাসনের জন্য দ্বিতীয় দিনের মতো রোহিঙ্গাদের মতামত নেয়া হচ্ছে। সকালে টেকনাফের শালবাগান ক্যাম্পে মতামত নেয়ার শুরুতে শরণার্থী ত্রান ও পুর্নবাসন কমিশনার মো: আবুল কালাম জানান, স্বেচ্ছায় প্রত্যাবাসনে রোহিঙ্গাদের মধ্যে সাড়া পাওয়া গেছে।

এদিকে, রাখাইনে নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছে তালিকাভূক্তরা। সাড়ে তিন হাজার রোহিঙ্গার প্রথম দলের আগামীকাল প্রত্যাবাসন শুরু হওয়ার কথা।

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হচ্ছে আগামীকাল (২২ আগস্ট)। গত মাসে পঁচিশ হাজার রোহিঙ্গার তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করে বাংলাদেশ। এরমধ্যে প্রথম পর্যায়ে ৩ হাজার ৪৫০ জন রোহিঙ্গাকে ফেরত নিতে ছাড়পত্র দিয়েছে মিয়ানমার।

মঙ্গলবার প্রথম পর্বে প্রত্যাবাসনের তালিকায় থাকা রোহিঙ্গাদের মতামত নেয়া শুরু করে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন। এসময় রাখাইনে নিরাপত্তা নিশ্চিত করাসহ মিয়ানমারের নাগরিকত্ব নিশ্চিত করার দাবি জানান তালিকাভূক্ত রোহিঙ্গারা।

তবে রোহিঙ্গাদের কাছ থেকে স্বেচ্ছায় সম্মতি পাওয়া গেছে বলে জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: আবুল কালাম।

প্রত্যাবাসনের জন্য টেকনাফের কেরনতলী ও নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে ট্রানজিট ঘাট তৈরি করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে যুবলীগ নেতা আটক

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে যুবলীগ নেতা নুর মোস্তফা টিনুকে অস্ত্রসহ আটক করেছে র‌্যাব। টিনু সন্ত্রাস-চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is