ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬

2019-09-23

, ২৩ মহররম ১৪৪১

জয়পুরহাটে বংশ পরম্পরায় টিকে আছে চাঁই শিল্প

প্রকাশিত: ১০:৪৬ , ২২ আগস্ট ২০১৯ আপডেট: ১১:০৭ , ২২ আগস্ট ২০১৯

জয়পুরহাট প্রতিনিধি: উত্তরের জনপদ জয়পুরহাটে সুদীর্ঘকাল থেকে বংশ পরম্পরায় মাছ ধরার চাঁই বা খলসানি তৈরি করে আসছেন বেশকিছু পরিবার। যুগের পরিবর্তনে বিভিন্ন হস্তশিল্প হারিয়ে গেলেও বাপ-দাদার পেশা আঁকড়ে ধরে আছেন এই পরিবারগুলো।

কুটির শিল্পের সাথে জড়িতরা জানালেন, ব্যবসা টিকিয়ে রাখতে তারা কোনো রকম সহায়তা পাচ্ছেন না। তবে বিসিক কর্তৃপক্ষ বলছে, জড়িতদের দেয়া হচ্ছে বহুমুখি সুযোগ-সুবিধা।

বাঁশের তৈরি মাছ ধরার চাঁই বা খলসানি বানিয়ে জীবিকা নির্বাহ করছেন জয়পুরহাট সদরের বেড়ইল গ্রামের ১২০টি পরিবারের প্রায় ৪০০ নারী-পুরুষ। যুগের পরিবর্তনে ও যান্ত্রিকতার কারণে বিভিন্ন হস্তশিল্প হারিয়ে গেলেও এই পেশা ছেড়ে দেয়নি এসব মানুষ।

প্রতি বছর জৈষ্ঠ্য থেকে কার্তিক মাস পর্যন্ত মাছ ধরার ভরা মৌসুমে চাঁইয়ের চাহিদা থাকে বেশি। তাই এই সময়ে বেড়ে যায় চাঁই তৈরি। কারিগররা জানালেন, খাল-বিল বা জলাধারে মাছ অনেকটা কমে গেলেও পারিবারিক ব্যবসা ধরে রাখার কথা। তবে পর্যাপ্ত পুঁজি আর পৃষ্টপোষকতার অভাবে চাঁই-এর ব্যবসার সুদিন নেই বলে জানালেন তারা।

বিসিক এর জেলা উপ-ব্যবস্থাপক আকতারুল আলম চৌধুরী জানান, এই কুটির শিল্পের সাথে জড়িতদের দেয়া হচ্ছে বহুমুখি সুযোগ-সুবিধা।

এখানকার তৈরি মাছ ধরার চাঁই স্থানীয় চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে।

 

এই বিভাগের আরো খবর

রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে বাড়ছে নির্বাচনী উত্তাপ 

রংপুর প্রতিনিধি: রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে ভোটের দিন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে নির্বাচনী উত্তাপ। বাড়ছে ভোটার ও নাগরিকদের প্রত্যাশা। কৃষি...

শারদীয় দুর্গোৎসবকে ঘিরে ব্যস্ত প্রতিমা শিল্পীরা

নিজস্ব প্রতিনিধি: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসবকে ঘিরে পূজামণ্ডপগুলোতে চলছে প্রতিমা তৈরির কাজ। আর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is