ভারতে তিন মাসে বন্যা ও ভূমিধসে প্রায় এক হাজার মানুষের মৃত্যু

প্রকাশিত: ০৬:৩৫, ২২ আগস্ট ২০১৯

আপডেট: ০৬:৩৫, ২২ আগস্ট ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের বিভিন্ন রাজ্যে মৌসুমি বৃষ্টি থেকে সৃষ্ট বন্যা ও ভূমিধসে গেলো তিন মাসে এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এরমধ্যে সর্বোচ্চ ২শ ৪৫ জনের মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। নয়টি রাজ্যের প্রায় ১৮ লাখ মানুষকে সরিয়ে নেয়া হয়েছে নিরাপদ স্থানে। এদিকে, বৃষ্টিপাত অব্যাহত থাকায় দেশটির উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে।

মৌসুমি বৃষ্টি থেকে সৃষ্ট বন্যা, ভূমিধসসহ এ ধরনের বিভিন্ন দুর্ঘটনায় প্রতিবছর অনেক প্রানহানী ঘটে ভারতে। গত বছরের বন্যায় ১ হাজার ২১১ জনের মৃত্যু হয় দেশটিতে। তবে, এবছর মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বন্যায় চলতি বছরের মে মাসের মাঝামাঝি থেকে এপর্যন্ত দক্ষিণ ও উত্তরাঞ্চলের ৯টি রাজ্যে ১ হাজার ৫৮ জনের মৃত্যু হয়েছে।

এরমধ্যে সর্বোচ্চ ২৪৫ জনের মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, কেরালায় ১৫৫, পশ্চিমবঙ্গে ১৫৪, বিহারে ১৩০, গুজরাটে ১০৭, কর্ণাটকে ৯৪, আসামে ৯৪, মধ্যপ্রদেশে ৬৯ ও উড়িষ্যায় ১০ জনের মৃত্যু হয়েছে।

বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও, বিভিন্ন রাজ্যে এখনও বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে ১৮ লাখ মানুষকে। ৯টি রাজ্যের ১৫২ জেলায় খোলা হয়েছে ৮ হাজার আশ্রয়কেন্দ্র।

এদিকে, দেশটির উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। হিমাচল, উত্তরাখণ্ড ও পাঞ্জাবে বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৬০ জনের মৃত্যু হয়েছে। তবে, চলতি সপ্তাহে বৃষ্টিপাতের পরিমাণ কমে আসবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এই বিভাগের আরো খবর

ইদলিবে বিমান হামলায় নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার ইদলিবে...

বিস্তারিত
করোনাভাইরাস: সারাবিশ্বে পুঁজিবাজারে ধস

আন্তর্জাতিক ডেস্ক: সারা বিশ্ব এখন...

বিস্তারিত
দিল্লিতে দ্রুত সেনা চেয়েছেন কেজরিওয়াল

আন্তর্জাতিক ডেস্ক: দিল্লিতে সৃষ্ট...

বিস্তারিত
করোনাভাইরাসে ইতালিতে মৃতের সংখ্যা ১১

আন্তর্জাতিক ডেস্ক: চীন পেরিয়ে ভয়াবহ...

বিস্তারিত
ডিজনি প্রধান আইগারের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক: দ্য ওয়াল্ট ডিজনি...

বিস্তারিত
অগ্নিগর্ভ দিল্লিতে কারফিউ, সহিংসতায় নিহত ২০

অনলাইন ডেস্ক: নাগরিকত্ব আইন সংশোধন...

বিস্তারিত
ইউরোপে দ্রুত ছড়াচ্ছে করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপে দ্রুত...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *