ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

2019-09-18

, ১৮ মহররম ১৪৪১

লাইসেন্স বন্ধ থাকলেও থেমে নেই রিকশা

প্রকাশিত: ১২:১০ , ২৪ আগস্ট ২০১৯ আপডেট: ১২:৩১ , ২৪ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক: তিন দশকেরও বেশি সময় ধরে ঢাকায় রিকশার লাইসেন্স দেয়া বন্ধ। কিন্তু রিকশা চলাচল বন্ধ হয়নি। বরং বেড়েছে বহুগুণ। যুক্ত হয়েছে ব্যাটারি ও ইঞ্জিনচালিত বিচিত্র ধরনের রিকশা-ভ্যান। কিছু সংগঠন ও ব্যক্তির নিয়ন্ত্রণে চলে গেছে রিকশা-ভ্যান বাণিজ্য। মাঝ থেকে লাইসেন্স ফি বাবদ সরকারের যে আয় হতো তাও পুরোপুরি বন্ধ।

১৯৮৬ সালে রাজধানীতে বৈধ রিকশা ও ভ্যানের সংখ্যা ছিলো ৭৯ হাজার চারশো। লাইসেন্সের জন্য মালিকের কাছ থেকে ৫০ টাকা ফি নিতো সিটি কর্পোরেশন। এরপর গত ৩৩ বছরে আর কোন লাইসেন্স দেয়া হয়নি। কিন্তু প্রতিদিনই রাজধানীতে যোগ হচ্ছে নতুন নতুন রিকশা, ভ্যান। সেই সাথে সাম্প্রতিক বছর গুলোতে যোগ হয়েছে ব্যাটারি চালিত বিচিত্র রিকশা।

রাজধানীতে রিকশার প্রকৃত সংখ্যা কতো, তা কেউ জানে না। ঢাকা সিটি কর্পোরেশনের কাছেও কোন তথ্য নেই। তবে ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলসের’ জরিপের তথ্য অনুযায়ী রাজধানীতে প্রায় ১১ লাখ রিকশা চলছে। আরো প্রায় ৩০ হাজার ভ্যান এবং দেড় লাখ ব্যাটারি চালিত রিকশা রয়েছে।

মালিক, চালক, মেরামতকারী, যন্ত্রাংশ ব্যবসায়ী, গ্যারেজ ব্যবসায়ীসহ প্রায় ৩০ লাখ মানুষ এই খাতে সরাসরি জড়িত বলে মনে করেন গবেষকরা।

২০০১ সালে অবৈধ রিকশা উচ্ছেদ ও ৪৩ হাজার নতুন লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল ঢাকা সিটি করপোরেশন। ২০১৪ সালে একটি নীতিমালা করারও উদ্যোগ নেয়া হয়। কিন্তু কিছুই আলোর মুখ দেখেনি। তবে ২০০৬ সালে প্রায় ২০ হাজার চালককে ২০০শ টাকার বিনিময়ে এক বছর মেয়াদি লাইসেন্স দিলেও গত ১১ বছরে তা আর নবায়ন করা হয়নি বলে জানান, জাতীয় রিকশাÑভ্যান শ্রমিক লীগের সভাপতি মো: ইনসুর আলী।

এদিকে রিক্সা ভ্যান চালক, মালিকরা জানালেন সিটি কর্পোরেশনের উদাসীনতার সুযোগে এই খাতের পুরো নিয়ন্ত্রণ এখন কিছু ব্যক্তি ও সংগঠনের হাতে।

এর ফলে, একদিকে নগরীর পরিবহন খাতে চরম বিশৃঙ্খলা তৈরি হয়েছে, একই সাথে এই খাত থেকে বিরাট অংকের রাজস্ব হারাচ্ছে সরকার। এই খাতে শৃঙ্খলা ফিরাতে কার্যকর উদ্যোগ গ্রহণের তাগিদ দেন সংশ্লিষ্টরা।

 

এই বিভাগের আরো খবর

বুড়িগঙ্গায় যাত্রী পারাপারে চালু হচ্ছে ওয়াটার বাস

নিজস্ব প্রতিবেদক: যাত্রীদের দুর্ভোগ লাঘবে বুড়িগঙ্গা নদী পারাপারে সদরঘাট-কেরানীগঞ্জের মধ্যে শিগগিরই চারটি ওয়াটার বাস চালু হতে হচ্ছে বলে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is