মহাকাশে অপরাধের প্রথম অভিযোগ তদন্ত করতে যাচ্ছে নাসা

প্রকাশিত: ০৮:৫৭, ২৪ আগস্ট ২০১৯

আপডেট: ০৮:৫৭, ২৪ আগস্ট ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: মহাকাশে অপরাধের প্রথম অভিযোগ তদন্ত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহকাশ গবেষনা সংস্থা- নাসা। বিবিসি জানিয়েছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে এক নারী নভোচারী তার সাবেক স্বামীর ব্যাংক অ্যাকাউন্টে অনুপ্রবেশ করার চেষ্টা করেছিল।

এমন অভিযোগ তদন্ত করার ঘোষণা দিয়েছে নাসা। তাহলে মহাকাশ থেকে অপরাধ করার প্রথম ঘটনা হবে এটি। মার্কিন গণমাধ্যম নিউ ইর্য়ক টাইমস জানিয়েছে, অ্যান ম্যাকক্লাইন নামের নভোচারী মহাকাশ স্টেশন থেকে তার সাবেক স্বামী সামার ওর্ডেনের ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশে চেষ্টা করে।

তবে সেই নভোচারীর দাবি, এতে অন্যায় কিছু হয়নি। সেই নারীর স্বামী শনিবার ফেডারেল ট্রেড কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছেন।

২০১৪ সালে বিয়ে করেন বিমান বাহিনীর গোয়েন্দা কর্মকর্তা ওর্ডেন ও ম্যাকক্লাইন। চার বছর পর ২০১৮ সালে তাদের বিচ্ছেদের আবেদন করেন ম্যাকক্লাইন। এ ঘটনার পর মহাকাশ স্টেশনে পৃথিবীতে ফিরে এসেছেন এই নারী নভোচারী। ম্যাকক্লাইনের আইনজীবী নিউ ইর্য়ক টাইমসকে জানান, তিনি মহাকাশ থেকে সামার ওর্ডানের ব্যাংক অ্যাকাউন্টের দেখতে চেয়েছেন যে তার সংসার ও তাদের সন্তানের জন্য খরচের যথেষ্ট অর্থ রয়েছেন কিনা।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আইএসএস-এর মালিকানা রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপ, জাপান ও কানাডার। মহাশূণ্যে যেকোন নভোচারী ও যন্ত্রপাতির ওপর এই দেশগুলোর নিজস্ব আইন কার্যকর হবে বলে আইনি কাঠামো রয়েছে। তাই এই পাঁচটি দেশের নাগরিক যদি মহাকাশে অপরাধ ঘটায় তবে তিনি সেদেশের ফৌজদারি আইনের আওতায় পড়বেন। এমনকি মহাকাশ থেকে অপরাধী প্রত্যার্পণের বিধানও রয়েছে। অপর কোন দেশের নাগরিক মহাশূণ্যে অপরাধ করলে দ্বিতীয় কোন দেশ তাকে ফেরত চাইতে পারবে।

 

 

এই বিভাগের আরো খবর

বুকার পুরস্কার পেলেন দুই নারী সাহিত্যিক

আর্ন্তজাতিক ডেস্ক: এ বছর সম্মানজনক...

বিস্তারিত
অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয়সহ ৩ জন

আন্তর্জাতিক ডেস্ক:  ২০১৯ সালে...

বিস্তারিত
উত্তর প্রদেশে ভবনে ধস, নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তর...

বিস্তারিত
যেসব বিচারে ভারতের শীর্ষ ধনীর মুকেশ আম্বানি

ডেস্ক প্রতিবেদন: ভারতের শীর্ষ ধনীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *