মহাকাশে অপরাধের প্রথম অভিযোগ তদন্ত করতে যাচ্ছে নাসা

প্রকাশিত: ০৮:৫৭, ২৪ আগস্ট ২০১৯

আপডেট: ০৮:৫৭, ২৪ আগস্ট ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: মহাকাশে অপরাধের প্রথম অভিযোগ তদন্ত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহকাশ গবেষনা সংস্থা- নাসা। বিবিসি জানিয়েছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে এক নারী নভোচারী তার সাবেক স্বামীর ব্যাংক অ্যাকাউন্টে অনুপ্রবেশ করার চেষ্টা করেছিল।

এমন অভিযোগ তদন্ত করার ঘোষণা দিয়েছে নাসা। তাহলে মহাকাশ থেকে অপরাধ করার প্রথম ঘটনা হবে এটি। মার্কিন গণমাধ্যম নিউ ইর্য়ক টাইমস জানিয়েছে, অ্যান ম্যাকক্লাইন নামের নভোচারী মহাকাশ স্টেশন থেকে তার সাবেক স্বামী সামার ওর্ডেনের ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশে চেষ্টা করে।

তবে সেই নভোচারীর দাবি, এতে অন্যায় কিছু হয়নি। সেই নারীর স্বামী শনিবার ফেডারেল ট্রেড কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছেন।

২০১৪ সালে বিয়ে করেন বিমান বাহিনীর গোয়েন্দা কর্মকর্তা ওর্ডেন ও ম্যাকক্লাইন। চার বছর পর ২০১৮ সালে তাদের বিচ্ছেদের আবেদন করেন ম্যাকক্লাইন। এ ঘটনার পর মহাকাশ স্টেশনে পৃথিবীতে ফিরে এসেছেন এই নারী নভোচারী। ম্যাকক্লাইনের আইনজীবী নিউ ইর্য়ক টাইমসকে জানান, তিনি মহাকাশ থেকে সামার ওর্ডানের ব্যাংক অ্যাকাউন্টের দেখতে চেয়েছেন যে তার সংসার ও তাদের সন্তানের জন্য খরচের যথেষ্ট অর্থ রয়েছেন কিনা।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আইএসএস-এর মালিকানা রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপ, জাপান ও কানাডার। মহাশূণ্যে যেকোন নভোচারী ও যন্ত্রপাতির ওপর এই দেশগুলোর নিজস্ব আইন কার্যকর হবে বলে আইনি কাঠামো রয়েছে। তাই এই পাঁচটি দেশের নাগরিক যদি মহাকাশে অপরাধ ঘটায় তবে তিনি সেদেশের ফৌজদারি আইনের আওতায় পড়বেন। এমনকি মহাকাশ থেকে অপরাধী প্রত্যার্পণের বিধানও রয়েছে। অপর কোন দেশের নাগরিক মহাশূণ্যে অপরাধ করলে দ্বিতীয় কোন দেশ তাকে ফেরত চাইতে পারবে।

 

 

এই বিভাগের আরো খবর

করোনা থেকে বাঁচতে স্বর্ণের মাস্ক

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসের হাত থেকে...

বিস্তারিত
করোনার বাধা পেরিয়ে খুলেছে কফি হাউজ

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় একশ দিনের...

বিস্তারিত
হংকং ইস্যুতে চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক: হংকংয়ের জাতীয়...

বিস্তারিত
ভারতের তৈরি করোনার টিকা আসছে শিগগিরি

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে তৈরি করা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *