ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

2019-09-18

, ১৮ মহররম ১৪৪১

চাঁদপুরে জেলেদের নৌকার পরীক্ষামূলক নিবন্ধন শুরু

প্রকাশিত: ১১:৩৭ , ২৫ আগস্ট ২০১৯ আপডেট: ১১:৩৭ , ২৫ আগস্ট ২০১৯

চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুরে ইলিশ শিকারী জেলেদের নৌকার পরীক্ষামূলকভাবে নিবন্ধন শুরু হয়েছে। এতে নিষেধাজ্ঞা চলাকালে নদীতে মাছ ধরা বন্ধ হবে। সনাক্ত করা যাবে নিষেধাজ্ঞা না মেনে মাছ ধরতে যাওয়া জেলেদেরকেও। নিবন্ধন শেষ হলে জেলেদের অনুদানসহ যাবতীয় সুবিধা দেয়া সহজ হবে বলে জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

ইলিশের প্রজনন মৌসুমে নদীতে মাছ ধরা বন্ধে চাঁদপুরে পরীক্ষামূলকভাবে জেলেদের নৌকার নিবন্ধন শুরু হয়েছে। মতলব উত্তর উপজেলা প্রশাসন, ইকোফিশ প্রকল্প ও উপজেলা মৎস্য দপ্তর এই নিবন্ধন করছে। এতে জাটকা ও মা ইলিশ রক্ষা কার্যক্রমের সময় নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে নামা জেলেদের সনাক্ত করা যাবে।

নৌকা নিবন্ধনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে সাধারণ জেলে ও নৌকার মালিকরা।

মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান,সব নৌকা নিবন্ধনের আওতায় আনা গেলে অভিযানের সময় নৌকা ফেলে পালিয়ে যাওয়া জেলেদের সনাক্ত করা যাবে বলে জানিয়েছে। এছাড়া অনুদানসহ জেলেদের সার্বিক সুবিধা নিশ্চিত করা সহজ হবে।

তিনি জানান, প্রথম পর্যায় চাঁদপুরের দুইটি ইউনিয়নের ১৭৩টি নৌকা নিবন্ধনের আওতায় আনা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য এলাকায় নিবন্ধন শুরু হবে।

এই বিভাগের আরো খবর

বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে প্রধানমন্ত্রীর অনুদান প্রদান

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সংস্থা, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ক্রীড়াবিদকে ১৩ কোটি ৬৫ লাখ টাকার অনুদান...

মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে লাউ চাষ

মাগুরা প্রতিনিধি: মাগুরার বারইপাড়া, নড়িহাটি, শ্রীপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকরা বাণিজ্যিকভাবে লাউ চাষ করছেন। জনপ্রিয় হয়ে উঠেছে এ লাউ চাষ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is