ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

2019-09-18

, ১৮ মহররম ১৪৪১

নারায়ণগঞ্জে গড়ে উঠেছে প্রায় ২শ’ ডকইয়ার্ড

প্রকাশিত: ১২:২৮ , ২৫ আগস্ট ২০১৯ আপডেট: ১২:২৮ , ২৫ আগস্ট ২০১৯

নারায়ণগঞ্জ প্রতিনিধি: প্রাচ্যের ড্যান্ডি হিসেবে খ্যাত নারায়নগঞ্জের শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গা নদীর তীর ঘেষে গড়ে উঠেছে সরকারি পৃষ্ঠপোষকতা ছাড়াই ছোট বড় মিলে প্রায় দুইশো ডকইয়ার্ড। বন্দর, ফতুল্লা ও রূপগঞ্জ উপজেলায় গড়ে ওঠা এসব ডকইয়ার্ডে দেশিয় প্রযুক্তি ব্যবহার করে তৈরি হচ্ছে কার্গো, তেলবাহী, বালুবাহী ও বিভিন্ন পণ্যবাহী জাহাজ।

এসব ডকইয়ার্ডে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হচ্ছে ছোট বড় বিভিন্ন নৌযান। এসব নৌযান তৈরি করছেন দেশের শ্রমিক ও কারিগররা। কোন কারিগরি শিক্ষা ছাড়াই এসব কারিগররা নৌযানগুলো তৈরি করছেন বেশ দক্ষ হাতে।

ডকইয়ার্ড সংশ্লিষ্টরা জানালেন, বেতন কম হওয়ায় শ্রমিকদের বেশিরভাগই বিদেশে যেতে বেশি আগ্রহী।

নৌযানগুলো তৈরিতে কাজ করছেন দেশিয় কারিগররা। কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও এসব কারিগররা এই নৌযানগুলো তৈরি করছেন দক্ষতার সাথে। এ শিল্পে কাজ করে কর্মসংস্থান হয়েছে হাজার হাজার মানুষের।

ঠিকাদাররা জানালেন, এখানকার তৈরি নৌযানগুলোর নির্মাণ ব্যয় অনেক কম বিধায় দেশে এগুলো চাহিদাও বেশি।

শ্রমিকরা বলেন, বিদেশে তাদের গ্রহণযোগতা বেশি থাকায় মজুরীও বেশি পাওয়া যায়। কিন্তু এখানে পরিশ্রমের তুলনায় নায্য মজুরী পাননা তারা। তাই বিদেশে যাওয়ার বিষয়ে তাদের আগ্রহ বেশি।

এদিকে, এসব কারিগরদের দ্বারা নির্মিত নৌযানগুলোর মান বেশ ভালো বলে জানালেন ডকইয়াডের্র কর্মকর্তারা। তবে শ্রমিকদের সঠিক প্রশিক্ষণ, কারিগরি শিক্ষা ও এই শিল্পে সরকারি সহযোগিতা পেলে এখান থেকেই আন্তর্জাতিক মানের নৌযান তৈরি করা সম্ভব বলে মনে করেন তারা। সঠিক পৃষ্ঠপোষকতা পেলে এই নৌযানগুলোই রপ্তানি করা সম্ভব বলেও মনে করেন ডকইয়ার্ড সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ইনিষ্টিটিউট অব মেরিন টেকনোলজি’র অধ্যক্ষ জানালেন, কাজের অভিজ্ঞতা দিয়ে এসব শ্রমিকরা রিকগনিশন অব প্রায়ো লার্নিং-আর পি এল এর আওতায় সনদ নিতে পারেন। যেটি তাদের এই অঙ্গনে একটি স্বীকৃতি পত্র যা তাদের আগামীতে সহায়ক হবে বলে মনে করেন তিনি।

এছাড়া প্রশিক্ষণের মাধ্যমে শ্রমিকদের আরো দক্ষ করে গড়ে তুলতে সরকারের পাশাপাশি এই শিল্পের সাথে সংশ্লিষ্ট সকলকে সমন্বিত হওয়ায় প্রয়োজন বলেও মনে করেন তিনি।

 

 

 

 

এই বিভাগের আরো খবর

বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে প্রধানমন্ত্রীর অনুদান প্রদান

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সংস্থা, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ক্রীড়াবিদকে ১৩ কোটি ৬৫ লাখ টাকার অনুদান...

মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে লাউ চাষ

মাগুরা প্রতিনিধি: মাগুরার বারইপাড়া, নড়িহাটি, শ্রীপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকরা বাণিজ্যিকভাবে লাউ চাষ করছেন। জনপ্রিয় হয়ে উঠেছে এ লাউ চাষ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is