সরকারি হাসপাতালে প্রথমবারের মতো হাঁড় না কেটে হৃদযন্ত্রে অস্ত্রোপচার

প্রকাশিত: ০২:১৪, ২৬ আগস্ট ২০১৯

আপডেট: ০২:২৭, ২৬ আগস্ট ২০১৯

নিজস্ব সংবাদদাতা : প্রথমবারের মতো বাংলাদেশের কোনো সরকারি হাসপাতালে পাঁজরের হাঁড় না কেটেই হৃদযন্ত্রের সফল অস্ত্রোপচার করা হয়েছে। রোববার, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে ডা. আশরাফুল হক সিয়ামের নেতৃত্বে ১০ সদস্যের একটি দল সফলভাবে নূপুর নামে ১২ বছর বয়সী একটি শিশুর হৃদযন্ত্রে এই অস্ত্রোপচার করেন।

ডা. সিয়াম জানান, চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় এটাকে বলা হয় মিনিমাল ইনভ্যাসিভ কার্ডিয়াক সার্জারি (এমআইসিএস)। এই পদ্ধতিতে বুক না কেটে ছোট ছিদ্রের মাধ্যমে হৃদযন্ত্রের অস্ত্রোপচার করা হয়। এই প্রথম বাংলাদেশে এই পদ্ধতিতে কোনো সরকারি হাসপাতালে অপারেশন করা হলো। তিনি বলেন, এটি শেষ হতে সময় লেগেছে  আড়াই ঘন্টা। আর খরচ হয়েছে মাত্র ৫ হাজার টাকা।

এই চিকিৎসা পদ্ধতির ঝুঁকি সম্পর্কে ডা. সিয়াম বলেন, হৃদরোগের যেকোনো অপারেশনেই ঝুঁকি থাকে। তবে, রক্তক্ষরণ ও অন্যান্য সংক্রমনের আশঙ্কা কম থাকায় এমআইসিএস পদ্ধতিতে ঝুঁকি তুলনামূলক কম। এছাড়া, এই পদ্ধতিতে রোগী দ্রুত সুস্থ হয়ে ওঠেন।

এদিকে, অস্ত্রোপচারের পর নূপুর সুস্থ আছে উলে­খ করে, দুই থেকে তিন দিন পর্যবেক্ষণের পর তাকে বাসায় যাওয়ার ছাড়পত্র দেয়া হবে বলেও জানান ডা. সিয়াম।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালকে বিশেষ বরাদ্দ দেয়া ও এই অস্ত্রোপচারের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি আমদানির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান ডা. আশরাফুল হক সিয়াম।

তিনি বলেন, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল নিয়মিত এ ধরনের অস্ত্রোপচার করতে পারবে। এজন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি রয়েছে এবং চিকিৎসকদেরও  প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

নূপুরের অস্ত্রোপচারের সময় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রধান হৃদরোগ চিকিৎসক অধ্যাপক ডা. ফারুক আহমেদ ও ডা. প্রশান্ত কুমার চন্দ উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরো খবর

৪০ বিচারক করোনায় আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক: নিম্ন আদালতের ৪০ জন...

বিস্তারিত
একদিনে ৪২ জনের মৃত্যু, শনাক্ত ৩১১৪

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতী করোনা...

বিস্তারিত
ক্যানসারসহ নানা রোগ দূরে রাখে ‘লটকন’

অনলাইন ডেস্ক: নানা ফলের ভিড়ে দেশীয় ফল...

বিস্তারিত
দেশে করোনা আক্রান্ত ছাড়ালো দেড়লাখ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে গত ২৪...

বিস্তারিত
২০ কোটি টাকা বিলের হিসাব দিলো ঢামেক

নিজস্ব প্রতিদবেদক: ঢাকা মেডিকেল কলেজ...

বিস্তারিত
জাফরুল্লাহর শারীরিক অবস্থার ফের অবনতি

অনলাইন ডেস্ক: গণস্বাস্থ্য কেন্দ্রের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *