ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬

2019-09-24

, ২৪ মহররম ১৪৪১

সিরাজগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত তাঁতশিল্প

প্রকাশিত: ১১:৪১ , ২৭ আগস্ট ২০১৯ আপডেট: ১২:২৯ , ২৭ আগস্ট ২০১৯

সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জে এবারের বন্যায় তাঁতশিল্পের ব্যাপক ক্ষতি হয়েছে। বন্যার সময় বন্ধ অনেক কারখানা এখনো চালু হয়নি। এতে মালিকরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তেমনি বেকার বসে আছেন শ্রমিকরা। ক্ষতি পুষিয়ে উঠতে সহযোগিতার পাশাপাশি ঋণের কিস্তি পরিশোধ বন্ধ রাখার দাবি জানিয়েছেন তারা।

এদিকে সহায়তার জন্য প্রসাশনের কাছে ক্ষতিগ্রস্ত তাঁত শ্রমিকদের তালিকা পাঠানো হয়েছে বলে জানালেন জেলা চেম্বার অব কমার্সের সভাপতি।

এবারের বন্যায় সিরাজগঞ্জ সদর, বেলকুচি, এনায়েতপুর ও শাহজাদপুরের তাঁতপল্লীর প্রায় আট শতাধিক কারখানা তলিয়ে যায়। পানি কমে গেলেও এখনো চালু হয়নি অনেক কারখানা। ফলে বেকার হয়ে পড়েছেন এসব কারখানার শ্রমিকরা। মালিকদের কাছে ধরণা দিয়েও পাচ্ছেন না বকেয়া পারিশ্রমিক। পরিবার নিয়ে মানবেতর দিন কাটছে তাদের।

বেশিরভাগ তাঁত মালিকই ব্যাংক বা এনজিও থেকে ঋণ নিয়েছেন। এখন ঋণের কিস্তির জন্য ঐসব প্রতিষ্ঠান থেকে হানা দিচ্ছে বাড়ি বাড়ি। এ অবস্থায় কিস্তি পরিশোধ সাময়িক বন্ধ রাখার দাবি জানিয়েছেন তাঁত মালিকরা।

বন্যায় ক্ষতিগ্রস্ত তাঁত মালিক ও শ্রমিকদের সিরাজগঞ্জ চেম্বার ও তাঁত বোডের্র পক্ষ থেকে সহযোগিতা করা হবে বলে জানালেন সিরাজগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি আলহাজ আবু ইউসুব সুর্য।

তাঁত কারখানাগুলোতে পুনরায় উৎপাদন নিশ্চিত করতে সহযোগিতার হাত বাড়াবে সরকার, এমনটাই প্রত্যাশা সিরাজগঞ্জবাসীর।

এই বিভাগের আরো খবর

রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে বাড়ছে নির্বাচনী উত্তাপ 

রংপুর প্রতিনিধি: রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে ভোটের দিন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে নির্বাচনী উত্তাপ। বাড়ছে ভোটার ও নাগরিকদের প্রত্যাশা। কৃষি...

শারদীয় দুর্গোৎসবকে ঘিরে ব্যস্ত প্রতিমা শিল্পীরা

নিজস্ব প্রতিনিধি: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসবকে ঘিরে পূজামণ্ডপগুলোতে চলছে প্রতিমা তৈরির কাজ। আর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is