ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬

2019-09-24

, ২৪ মহররম ১৪৪১

পটুয়াখালীর মাছগ্রাম খালের অর্ধেকই বেদখল

প্রকাশিত: ১২:০২ , ২৮ আগস্ট ২০১৯ আপডেট: ১২:০২ , ২৮ আগস্ট ২০১৯

পটুয়াখালী প্রতিনিধি: দখলদারদের কবলে পড়ে পটুয়াখালীর মাছগ্রাম খালের অস্তিত্ব সংকট দেখা দিয়েছে। খালের অর্ধেক অংশ দখল করে নির্মাণ করা হয়েছে পাকা স্থাপনা। বাকি টুকুও দখলের প্রক্রিয়া চলছে। দখল ঠেকাতে নেই সংশ্লিষ্ট বিভাগের নজরদারি। খাল পুনরুদ্ধারে দাবি জানিয়েছেন স্থানীয়রা।

পটুয়াখালী শহরের পশ্চিম প্রান্তের কালিকাপুর মাছগ্রাম খাল। এক দশক আগেও খালটি প্রবহমান ছিলো। গত পাঁচ থেকে সাত বছরের ব্যবধানে খালের বেশিরভাগ দখল করে কাঁচা পাকা স্থাপনা নির্মাণ করা হয়েছে। ৪০ ফিটের খালটি কোন কোন জায়গায় ৪ থেকে ৫ ফিট থাকলেও অনেক জায়গায়ই নেই খালের অস্তিত্ব।

স্থানীয়দের অভিযোগ, দখলদারদের ঠেকাতে নেই কোন তদারকি। ফলে দিনকে দিন বাড়ছে দৌরাত্ম্য।

পৌর মেয়র মহিউদ্দিন আহম্মেদ জানালেন, প্রবহমান খাল কিংবা জলাধার দখল করার কোনও সুযোগ নেই। খালটি পুনরুদ্ধারে কাজ চলছে বলেও জানান তিনি।

কোন ধরনের নিয়মনীতির তোয়াক্কা না করেই প্রবাহমান খালের উপরেই ভবন নির্মাণ করা হয়েছে। এভাবেই পটুয়াখালী শহরের অর্ধশত খাল দখল হয়েছে। যেগুলো টিকে আছে সেগুলোও এখন অস্তিত্ব সংকটে। সব খাল ও জলাধার রক্ষায় এখনই কার্যকর উদ্যোগ নিবে সংশ্লিষ্টরা এমনটায় দাবি পৌরবাসীদের।

এই বিভাগের আরো খবর

তিস্তা নদীর পানি বেড়ে সহস্রাধিক মানুষ পানিবন্দী 

লালমনিরহাট প্রতিনিধি: টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা ঢলে লালমনিরহাটে তিস্তা নদীর পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is