গ্রামীণফোনের বকেয়া: শিগগিরই লাইসেন্স বাতিলের নোটিশ

প্রকাশিত: ১০:২১, ০৩ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১২:৩৫, ০৩ সেপ্টেম্বর ২০১৯

মেহের মনি: গ্রামীণফোনের কাছে পাওনা প্রায় ১৩ হাজার কোটি টাকা আদায়ে লাইসেন্স বাতিলের নোটিশ ও প্রতিষ্ঠানটিতে প্রশাসক নিয়োগ দেয়ার পরিকল্পনা করছে সরকার। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এ ব্যাপারে প্রস্তুতি নিয়ে রেখেছে। এই পদক্ষেপ নেয়া হলে গ্রাহকের কোন ক্ষতি হবে না বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক।

দেশের শীর্ষ বেসরকারি মোবাইল ফোন অপারেটর- গ্রামীণফোন চালুর পর থেকে ২০১৪ সাল পর্যন্ত বিভিন্ন খাতে সরকারের কর ফাঁকির তথ্য পাওয়া যায় অডিট প্রতিবেদনে। সিম রিপ্লেসমেন্ট, টু-জি লাইসেন্স নবায়নসহ বিভিন্ন খাতে তারা রাজস্ব ফাঁকি দেয়।

প্রথম দফা ১৯৯৭ থেকে ২০১১ সাল সময়কালে ৩ হাজার ৩৪ কোটি টাকা ফাঁকির খোঁজ পাওয়া যায়। পরবর্তীতে ১৯৯৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়কালের আবারও অডিট হয়। সেখানেও রাজস্ব ফাঁকির বিষয়টি ধরা পড়ে। গ্রামীফোনের কাছে মূল পাওনা ৪ হাজার কোটি টাকা, সারচার্জ এবং সুদ মিলিয়ে যা ১২ হাজার ৮০০ কোটি টাকায় দাঁড়িয়েছে। সর্বশেষ এ বছর দোসরা এপ্রিল বিটিআরসি বকেয়া অর্থ পরিশোধের নোটিশ দিলে কোম্পানিটি পাওনার দাবি অস্বীকার করে।

পাওনা আদায়ে আরো কঠোর হচ্ছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিটিআরসি। দুয়েক দিনের মধ্যে গ্রামীণফোনের লাইসেন্স কেন বাতিল করা হবে না এই মর্মে নোটিশ দিতে যাচ্ছে তারা। প্রয়োজনে গ্রামীণফোনে প্রশাসক নিয়োগ দেয়া হবে বলেও জানান বিটিআরসির চেয়ারম্যান।

এসব বিষয় নিয়ে গ্রামীণফোনের সাথে কথা বলতে চাইলে প্রতিষ্ঠানটির মুখপাত্র মোহাম্মদ হাসান ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি।

দেশে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ১৬ কোটির বেশি। এর মধ্যে গ্রামীণের গ্রাহক সর্বোচ্চ ৭ কোটি ৪৮ লাখ।

এই বিভাগের আরো খবর

‘নিরাপদ খাদ্য নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ’

নিজস্ব প্রতিবেদক: আজ বিশ^ খাদ্য দিবস।...

বিস্তারিত
গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন

রিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলশানে...

বিস্তারিত
গোপালগঞ্জে আগ্রহ বাড়ছে কচুর লতি চাষে

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জে...

বিস্তারিত
‍‍"খেলাপী ঋণ ইচ্ছা করেই শোধ করা হচ্ছে না"

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রকৃত ঋণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *