ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

2019-09-18

, ১৮ মহররম ১৪৪১

খেজুর চাষে সফল মেহেরপুরের কৃষকরা

প্রকাশিত: ১১:২৩ , ০৩ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ১১:২৩ , ০৩ সেপ্টেম্বর ২০১৯

মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুরের মুজিবনগর কমপ্লেক্সে লাগানো আরব আমিরাতের খেজুর গাছে ফল এসেছে। এই বাগানে চলছে চারা তৈরির প্রক্রিয়া। এই সফলতার পর সারাদেশে মধ্যপ্রাচ্যের খেজুর চাষ ছড়িয়ে দেয়া সম্ভব বলে মনে করছেন কৃষি বিজ্ঞানীরা।

গাছে থোকায় থোকায় ধরে থাকা এই খেজুরের দৃশ্য মধ্যপ্রাচ্যের কোন দেশের নয়। বাংলাদেশেই এখন উৎপাদন হচ্ছে আরব দেশের নানা প্রজাতির খেজুর। মেহেরপুরের মুজিবনগরে এই খেজুর বাগানের কোন গাছে সবুজ, হলুদ আবার কোন গাছে লালচে আকার ধারণ করেছে ফল।

স্থানীয়রা বলেন, বাগান দেখে মুগ্ধ হচ্ছেন বিভিন্ন জায়গা থেকে আসা দর্শনার্থীরা। অনেকেই অনুপ্রানিত হচ্ছেন এমন বাগান করতে।

বাগান ব্যবস্থাপক মহিবুল ইসলাম জানান, ২০১৪ সালে কুষ্টিয়া ধান গবেষণা ইনস্টিটিউটের কয়েকজন বিজ্ঞানী সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে নিয়ে আসেন আজওয়া, আম্বার, মরিয়মসহ ১০টি জাতের বীজ। সেখান থেকে চারা তৈরি করে আড়াই হাজার গাছ লাগানো হয় মুজিবনগর কমপ্লেক্সে। মাত্র ৪ বছরের মাথায় আসে ফল।

ধান গবেষনণা ইনস্টিটিউট উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মাহাবুবুর রহমান দেওয়ান জানান, মধ্যপ্রাচ্যের সাথে এখানকার আবহাওয়ার মিল না থাকায় নানা প্রতিকূলতা পার করতে হয়েছে তাদের। তারপরও ২০টি গাছে পরিপূর্ণরূপে ফল এসেছে। এখন পরীক্ষা চলছে মিষ্টতা ধরে রাখার। এটি সফল হলে চারা তৈরি করে কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়া হবে।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এস. এম শহিদুল্লাহ জানান, খেজুর চাষ প্রান্তিক পর্যায়ে ছড়িয়ে দিতে দীর্ঘমেয়াদী গবেষণা প্রয়োজন। এজন্য সরকারীভাবে একটি গবেষণাগার তৈরির দাবি তাদের।

মেহেরপুরের এই বাগানের মতো দেশজুড়ে এসব জাতের খেজুর চাষ ছড়িয়ে দেয়া গেলে খেজুরের আমদানি নির্ভরতা কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

 

এই বিভাগের আরো খবর

বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে প্রধানমন্ত্রীর অনুদান প্রদান

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সংস্থা, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ক্রীড়াবিদকে ১৩ কোটি ৬৫ লাখ টাকার অনুদান...

মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে লাউ চাষ

মাগুরা প্রতিনিধি: মাগুরার বারইপাড়া, নড়িহাটি, শ্রীপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকরা বাণিজ্যিকভাবে লাউ চাষ করছেন। জনপ্রিয় হয়ে উঠেছে এ লাউ চাষ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is