ঢাকা, রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

2019-09-15

, ১৫ মহররম ১৪৪১

ময়লা-আবর্জনায় মধুমতি নদীর বেহাল দশা

প্রকাশিত: ১০:৪১ , ০৫ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ১০:৪১ , ০৫ সেপ্টেম্বর ২০১৯

গোপালগঞ্জ প্রতিনিধি: কচুরিপানা আর ময়লা-আবর্জনা জমে ভাগাড়ে পরিণত হয়েছে গোপালগঞ্জ শহরের মধ্য দিয়ে বয়ে যাওয়া মধুমতি নদীটি। পানির পচা দুর্গন্ধে অতিষ্ট এলাকাবাসী। তারা জানান, এর ফলে মশার উপদ্রপও বাড়ছে। শিগগিরই কচুরিপানাসহ ময়লা আবর্জনা পরিস্কারের দাবি জনিয়েছেন এলাকাবাসী।

তিন দশক আগেও গোপালগঞ্জ শহরের মধ্যে দিয়ে বয়ে যাওয়া এই মধুমতি নদীটি ছিল খরস্রোতা। এখান থেকে চলাচল করতো লঞ্চ-স্টিমারসহ অসংখ্য নৌযান। কিন্তু এখন কচুরিপানা ও ময়লা-আবর্জনায় এটি ভাগাড়ে পরিণত হয়েছে। এখন এলাকাবাসীর কাছে এটি মরা মধুমতি নদী বা লেক হিসেবেই পরিচিত।

স্থানীয়রা জানায়, শহরের সমস্ত ময়লা আবর্জনা ফেলা হয় নদীতে। এছাড়া পানির স্রোত না থাকায় কচুরিপানায় ভরে গেছে অধিকাংশ জায়গা। কচুরীপানা আর ময়লা আবর্জনার পঁচা গন্ধে অতিষ্ঠ স্থানীয়রা।

তারা জানান, এতে নদীর সৌন্দর্য্য হারানোর পাশাপাশি এলাকায় মশা-মাছির উপদ্রপ বাড়ছে। এজন্য দ্রুত এসব ময়লা আবর্জনা ও কচুরীপানা পরিস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

নদীর কচুরীপানা পরিস্কার করতে পৌর কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলে জানান জেলা প্রশাসক শাহিদা সুলতানা। পাশাপাশি পানি প্রবাহ বৃদ্ধিতে নদীর বাধগুলো সরানোর কথাও জানান তিনি।

ইতিমধ্যে পরিচ্ছন্নতার কাজ শুরু হয়েছে বলে জানান ভারপ্রাপ্ত পৌর মেয়র মোহাম্মদ নাজমুল হাসান নাজিম। শিগগিরি এই কাজ শেষ করা হবে বলে জানান তিনি।

 

এই বিভাগের আরো খবর

সিলেটে পাহাড় কেটে আবাসন প্রকল্প, নষ্ট হচ্ছে পরিবেশ

সিলেট প্রতিনিধি: সিলেটে অবৈধভাবে পাহাড় কাটছে প্রভাবশালী মহল। পাহাড় কেটে প্লট তৈরি করে আবাসন প্রকল্প গড়ে তোলা হচ্ছে। নষ্ট হচ্ছে পরিবেশ ও...

জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজনের উপায় খোঁজার আহ্বান প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক: জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজনের উপায় উদ্ভাবনের জন্য বিশ্ব নেতৃবৃন্দর প্রতি জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is