ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

2019-09-18

, ১৮ মহররম ১৪৪১

হাজার বছরের ঐতিহ্য চট্টগ্রামের সাম্পান

প্রকাশিত: ০৯:১৭ , ০৬ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ১২:০১ , ০৬ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: নদী মাতৃক বাংলাদেশে একসময় নৌকা ছিল যোগাযোগের প্রধান বাহন। অঞ্চলভেদে নৌকার নাম, নকশা, রূপ ও তার ইতিহাস হয় ভিন্ন। চট্টগ্রাম অঞ্চলের নৌকার রয়েছে নিজস্ব বৈশিষ্ট্য ও ঐতিহ্য।  জোয়ার ভাটার নদী, সাগর মোহনা আর উপকূলের এই জনপদে নৌকার পরিচয় সাম্পান নামে। সেই জনপদের মানুষের জীবন জীবিকা, অর্থনীতি, যোগাযোগ, লোকজ সংস্কৃতি মিশে আছে সাম্পানের সাথে। এর মধ্যে হয়েছে বিবর্তন। 

সাগর ঘেষা চট্টগ্রাম অঞ্চলে এক সময় কর্ণফুলী, হালদা, সাঙ্গু, মাতামুহুরী আর বাঁকখালী নদী ও সেসবের শাখা-প্রশাখা গুলো জোয়ার ভাটার জলপথ। তার ওপর ছোট ছোট ঢেউ তুলে বেয়ে যাওয়া জলযান স্থানীয়ভাবে সাম্পান নামে পরিচিত, যার কারিগরি শৈলী ব্যতিক্রম। মাছ ধরা, যাত্রী ও পণ্য পরিবহনে স্বাভাবিক ও প্রাকৃতিক দুর্যোগÑ দুই সময়কে মাথায় রেখেই সাম্পানের গঠন। 

সাম্পানের ইতিহাস প্রাচীন। নামটি চীনা ভাষা থেকে এসেছে। সাম অর্থ তিন, প্যান মানে কাঠের পাটাতন, অর্থাৎ তিন পাটাতনের নৌকা। চীনে তিন পাটাতনের কাঠের আম্পান দক্ষিন ও পূর্ব এশিয়ার দেশেগুলোতে বিস্তুত হয়। সাম্পানের সামনে একটি এবং পেছনে থাকে ২টি পাটাতন। চট্টগ্রামের সাথে দুর প্রাচ্যের হাজার বছরের বাণিজ্যের সম্পর্কের সাথে মিশে আছে সাম্পান।  

বঙ্গোপসাগরের বিশাল বিশাল ঢেউ, জোয়ার ভাটার নদীগুলোর বিক্ষুদ্ধ স্রোত আর উত্তাল মোহনা পাড়ি দেবার কথা মাথায় রেখে নিরাপদ সাম্পান তৈরী সেকালের মানুষের বিজ্ঞান ভিত্তিক সৃজনশীল কারিগরী শৈলীর ধারণা দেয়। 

শিল্প বিপ্লবের আগে কৃষিকাজ ও মৎস শিকারে যুক্ত ছিল সাম্পান। উনবিংশ শতাব্দীকে গবেষকরা সাম্পানের যৌবন কাল বিবেচনা করেন। ১৯৩৮ সালে চট্টগ্রাম অঞ্চলে সাম্পানের ব্যবহার ছিল সর্বোচ্চ। এরপর পরিবহনের আধুনিকায়ন সাম্পানের উপর নির্ভরশীলতা কমাতে থাকে। 

আধুনিকতা আসলেও এখনও অনেক জনপদে সাম্পানের বিকল্প নেই। তবে আধুনিকতা সাম্পানের  বৈশিষ্ট্যেও  এনেছে পরিবর্তন। 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রাম অঞ্চলে সাম্পানের মাঝি হওয়াও ছিল বড় পেশা

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম অঞ্চলের জনপদগুলোতে কৃষিকাজ বা মাছ ধরার পাশাপাশি বড় পেশা ছিল সাম্পানের মাঝি হওয়া। তাই একসময় বিপুল জনগোষ্ঠীর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is