দ্বিতীয় দিন শেষে ১৪৮ রানে পিছিয়ে বাংলাদেশ

প্রকাশিত: ১২:৪৩, ০৬ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৬:১৫, ০৬ সেপ্টেম্বর ২০১৯

ক্রীড়া ডেস্ক: চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শেষে ১৪৮ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। মোসাদ্দেক হোসেন ও তাইজুল ইসলামের ব্যাটে স্বস্তিতেই দিন শেষ করতে পেরেছে স্বাগতিকরা। ৬৭ ওভার খেলে ৮ উইকেট হারিয়ে ১৯৪ রানে দ্বিতীয় দিন শেষ করে বাংলাদেশ। ৪৪ রানে অপরাজিত থাকেন মোসাদ্দেক হোসেন এবং ১৪ রানে তাইজুল ইসলাম।

এর আগে, চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে আফগানিস্তানের ৩৪২ রানের জবাবে ব্যাট করতে নেমে সাকিব-মুশফিকের উইকেট হারিয়ে একদফা বিপদে পড়ে বাংলাদেশ। রশিদ খানের একই ওভারে আউট হয়েছেন দলের দুই সিনিয়র ব্যাটসম্যান সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

এর আগে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় আরও ৭১ রান যোগ করে নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রানে থামে আফগানিস্তান। দ্বিতীয় দিন আসগর আফগান সেঞ্চুরি বঞ্চিত হলেও, রশিদ খানের ঝড়ো ব্যাটিংয়ে ৩০০ রান পেরিয়ে যায় সফরকারীরা।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলায় মুখোমুখি হয় বাংলাদেশ-আফগানিস্তান।

দিনের শুরুতেই আসগর আফগানকে ফিরিয়ে দেন তাইজুল ইসলাম। সেঞ্চুরি বঞ্চিত সাবেক এই অধিনায়ক ১৭৪ বলে ৩টি চার ও দুটি ছক্কায় ৯২ করে উইকেটরক্ষক মুশফিকুর রহিমকে ক্যাচ দেন। পরে ৪১ রানে থাকা আফসার জাজাইকে বোল্ড করেন এই বাঁহাতি।

কাইস আহমেদকে মুমিনুল হকের ক্যাচ বানিয়ে নিজের প্রথম উইকেট তুলে নেন সাকিব আল হাসান। ইয়ামিন আহমেদজাইকেও ফেরান সাকিব। তবে ভয়ঙ্কর হয়ে ওঠা আফগান অধিনায়ক রশিদ খানকে বিদায় করে প্রতিপক্ষের ইনিংসের সমাপ্তি ঘটান মেহেদি হাসান মিরাজ। ৬১ বলে ২ চার ও ৩ ছক্কায় ৫১ করে রশিদ।

বাংলাদেশ বোলারদের মধ্যে তাইজুল ৪টি, নাঈম হাসান ও সাকিব দুটি, আর মাহমুদউল­া ও মিরাজ একটি করে উইকেট পান।

এর আগে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিন ৫ উইকেট হারিয়ে ২৭১ রান করেছিল আফগানরা। প্রথম দিন রহমত শাহ’র সেঞ্চুরিতে (১০২) বাংলাদেশের বিপক্ষে প্রতিরোধ গড়ে আফগানরা। আর ৮৮ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন আসগর আফগান। ৩৫ রানের হার না মানা ইনিংস খেলেন আফসার জাজাই।

প্রথম দিন বাংলাদেশ বোলারদের মধ্যে দুটি করে উইকেট নেন তাইজুল ইসলাম ও নাঈম হাসান। একটি উইকেট পান মাহমুদউল­াহ রিয়াদ। সাকিব আল হাসানকে হটিয়ে টেস্টে বাংলাদেশের হয়ে দ্রুততম ১০০ উইকেটের মালিক হন তাইজুল।

সংক্ষিপ্ত স্কোর
আফগানিস্তান: ১১৭ ওভারে ৩৪২ (ইব্রাহিম ২১, ইহসানউল­াহ ৯, রহমত ১০২, হাশমতউল­াহ ১৪, আসগর ৯২, নবী ০, আফসার ৪১, রশিদ ৫১, কাইস ৯, ইয়ামিন ০, জহির ০*; তাইজুল ৪/১১৬, সাকিব ২/৬৪, মিরাজ ১/৭৩, নাঈম ২/৪৩, মাহমুদউল­াহ ১/৯, সৌম্য ০/২৬, মুমিনুল ০/৯, মোসাদ্দেক ০/১)।

এই বিভাগের আরো খবর

আজ জরুরি বোর্ড সভা ডেকেছে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক: ক্রিকেটারদের ১১...

বিস্তারিত
শেখ কামাল ক্লাব কাপে আজ দুই ম্যাচ

ক্রীড়া ডেস্ক : শেখ কামাল আন্তর্জাতিক...

বিস্তারিত
ক্রিকেটারদের দাবি মেনে নেয়ার আশ্বাস বিসিবির

ক্রীড়া প্রতিবেদক: ক্রিকেটারদের দাবি...

বিস্তারিত
যেসব দাবিতে ধর্মঘটের ডাক সাকিব-তামিমদের

নিজস্ব প্রতিবেদক: বেতন ভাতা বৃদ্ধিসহ...

বিস্তারিত
উয়েফা কাপে বাংলাদেশের শিরোপা

ক্রীড়া ডেস্ক: উয়েফা এএফসি অনূর্ধ্ব-১৬...

বিস্তারিত
ইংলিশ প্রিমিয়ার লিগে এগিয়ে লিভারপুল

ক্রীড়া ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগে...

বিস্তারিত
জাতীয় ক্রিকেট লিগে খুলনা ও সিলেটের জয়

ক্রীড়া ডেস্ক: জাতীয় ক্রিকেট লিগের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *