ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

নারায়ণগঞ্জে বর্জ্য থেকে সার ও তেল উৎপাদন

প্রকাশিত: ১০:২০ , ০৭ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ০৮:৪৩ , ০৭ সেপ্টেম্বর ২০১৯

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের অর্থায়নে প্লাস্টিক ও পলিথিন বর্জ্য থেকে জৈব সার ও জ্বালানি তেল উৎপাদন করা হচ্ছে। ক্ষতিকর বর্জ্য ও অপচনশীল বস্তু থেকে উৎপাদিত এই জৈব সার পরিবেশ বান্ধব বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এই কারখানা চালু করায় নগরী পরিচ্ছন্ন হওয়ার পাশাপাশি জলাবদ্ধতা নিরসন হবে বলে জানিয়েছেন মেয়র সেলিনা হায়াত আইভি।

ফতুল্লার পঞ্চবটির মেঘা অর্গানিক বাংলাদেশ লিমিটেড নামের কারখানার বর্জ্য থেকেই উৎপাদন হয় বিভিন্ন ধরণের জ্বালানি তৈল ও জৈব সার। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের আর্থিক সহায়তায় তিনবছর আগে এই প্রকল্প চালু করা হয়। তবে, এতোদিন বর্জ্য থেকে শুধু জৈব সার উৎপাদন করা হতো। কারিগরি উন্নয়নের পর অকটেন, পেট্রোলসহ বিভিন্ন জ্বালানী উৎপাদন করা হচ্ছে।

এই কারখানায় উৎপাদিত জৈব সার ও জ্বালানীর ব্যাপক চাহিদাও তৈরী হয়েছে বলে জানালেন কারখানার শ্রমিকরা।

মেঘা অর্গানিক বাংলাদেশ লিমিটেডের নির্বাহী পরিচালক মিজানুর রহমান জানালেন, নগরীর বর্জ্য, প্লাস্টিক ও পলিথিন এই কারখানায় কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয়। প্রতিদিন উৎপাদন করা হয় ৫শ’ লিটার ডিজেল, পেট্্েরাল, অকটেন ও কার্বনসহ বিভিন্ন ধরনের জ্বালানী। আর পরিত্যক্ত বর্জ্য ব্যবহার করা হয় জৈব সার হিসেবে, যা শতভাগ পরিবেশবান্ধব।

নারায়ণগঞ্জ সিটি করর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী জানান, এর ফলে নগরীর বর্জ্য, প্লাস্টিক ও পলিথিনের দুষণ কমবে। এর ফলে জলাবদ্ধতা কমবে বলে জানালেন নারায়ণগঞ্জের সিটি মেয়র। আগামীতে সিদ্ধিরগঞ্জ ও বন্দরে এরকম আরো দুটি কারখানা চালুর প্রক্রিয়া চলছে বলেও জানান মেয়র।

এই বিভাগের আরো খবর

রূপগঞ্জে শীতলক্ষ্যা তীরের ৩৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরে দ্বিতীয় দিনের মতো অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is