ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

2019-09-18

, ১৮ মহররম ১৪৪১

জেনে নিন বেকিং সোডার যত ব্যবহার

প্রকাশিত: ১২:৩১ , ০৭ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ১২:৩১ , ০৭ সেপ্টেম্বর ২০১৯

ডেস্ক প্রতিবেদন: ক্যান্সারের কারণে প্রতি বছর বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হয়। ক্যান্সারের চিকিৎসার বিপুল খরচের কারণে অনেকেই যাথাযথ চিকিৎসার ব্যবস্থা করে উঠতে পারেন না। ব্যয়বহুল ওষুধ এবং ক্যান্সারের সামগ্রিক খরচ অনেকেরই নাগালের বাইরে। যে কারণে ক্যান্সার এখনও পর্যন্ত মধ্যবিত্ত মানুষের কাছে একটি আতঙ্ক।

তবে সম্প্রতি আশার বাণী শুনিয়েছেন ইতালির এক চিকিৎসক-গবেষক তুলিও সিমোনসিনি। তাঁর দাবি অনুযায়ী, মাত্র ৫-১০ টাকা মূল্যের নিত্য প্রয়োজনীয় ঘরোয়া উপাদানের সাহায্যেই ক্যান্সার নিরাময় করা সম্ভব। সিমোনসিনির মতে, ক্যান্সার এক ধরনের ফুসকুড়ি যা বেকিং সোডার সাহায্যে সহজেই দূর করা যায়। তাঁর লেখা ‘ক্যান্সার ইজ অ্যা ফাঙ্গাস: অ্যা রিভল্যুশন ইন টিউমার থেরাপি’ বইয়েও এ কথা উলে¬খ করেছেন তিনি। তবে ক্যান্সার ছাড়াও স্বাস্থ্যগত কারণে বেকিং সোডার একাধিক ব্যবহার সত্যিই চমকপ্রদ! আসুন জেনে নেওয়া যাক স্বাস্থ্য ক্ষেত্রে বেকিং সোডার কয়েকটি আশ্চর্য ব্যবহার।

স্বাস্থ্য ক্ষেত্রে বেকিং সোডার ব্যবহার:

সকালে ঝরঝরে অনুভব করতে দিনে দু’বার বেকিং সোডা জলতে মিশিয়ে পান করলে, বিশেষ করে সকালে এবং রাতে ঘুমাতে যাবার আগে তা পরেরদিন সকালের জন্য অনেক স্বস্তিদায়ক হয়।

বেকিং সোডা ও ম্যাগনেসিয়াম ক্লোরাইড একসঙ্গে মিশিয়ে বমি বমি ভাবের চিকিৎসায়, যে কোনও ধরনের স্বাস্থ্য সমস্যায় যেমন হৃদরোগ, স্নায়ুবিক সমস্যা, ক্যান্সার ও ফ্লু-এর চিকিৎসায় ব্যবহার করা যায়। এই দুইটি উপাদান একসঙ্গে মিশে দেহের কোষ, কলা এবং অঙ্গ থেকে বিষাক্ত পদার্থ ও অ্যাসিড বের করে দিয়ে এদের সংযোগকে শক্তিশালী করে।

দেহের পেশীতে টান পরা, ক্লান্তি ও ত্বকের মরা কোষ থেকে রক্ষা পেতে স্নানের সময় জলেতে ১ কাপ বেকিং সোডা মিশিয়ে স্নান করলে ত্বক হবে নরম, মসৃণ ও উজ্জ্বল।

ভাইরাসের কারণে ত্বকের প্রদাহের চিকিৎসায়, ত্বকের প্রদাহ থেকে রক্ষা পেতে সামান্য বেকিং সোডা নিয়ে সরাসরি আক্রান্ত স্থানে লাগিয়ে মৃদু মালিশ করতে হবে। যতদিন ভাল না হয়, ঠিক এ ভাবে ততদিন লাগাতে হবে।

 

এই বিভাগের আরো খবর

স্ত্রীর সাথে তর্ক যে কারণে বৃথা

অনলাইন ডেস্ক: কে কার সাথে প্রথম তর্ক বিতর্কে জড়িয়েছিল তা হয়ত জানা সম্ভব হয়নি। তবে তর্ক-বিতর্ক যে মানুষের দৈনন্দিন জীবনের একটি অংশ এ নিয়ে কোন...

চুলের যত্নে অ্যালোভেরা

অনলাইন ডেস্ক: অ্যালোভেরা বা ঘৃতকুমরী এককি উপকারী অতি পরিচিত উদ্ভিদ। অ্যালোভেরার বাংলা নাম ঘৃতকুমারী। সারাবিশ্বের একে অ্যালোভেরা হিসাবে...

সকালে যা করলে ত্বক সুন্দর থাকে

অনলাইন ডেস্ক: নিজের চেহারা সুন্দর দেখাতে কে না চায়। এজন্য কত ধরনের যত্নই না করি আমরা। অনেকের আবার ব্যস্ততার কারণে হয়ে ওঠে না তার সঠিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is