ঢাকা, রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

2019-09-15

, ১৫ মহররম ১৪৪১

ঝিনাইদহে নষ্ট হচ্ছে পাটের মান

প্রকাশিত: ১১:১১ , ০৮ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ০৭:৩৩ , ০৮ সেপ্টেম্বর ২০১৯

ঝিনাইদহ প্রতিনিধি:  ঝিনাইদহে পানির অভাবে পাট জাগ দিতে পারছেন না কৃষকরা। ফলে নষ্ট হচ্ছে পাটের মান।

 

ঝিনাইদহ জেলার বিস্তীর্ণ এলাকাজুড়ে পাটের চাষ হলেও এবার তাপমাত্রা বেশি থাকায় পাট পঁচানো নিয়ে দুর্ভোগে পড়েছেন চাষীরা। নদী, খাল, বিল ও পুকুরে পানি কমে যাওয়ায় পাট জাগ দিতে পারছেন না তারা।

 

অনেক কৃষক জলাশয় বা পুকুরে সেচ দিয়ে সেই পানিতে পাট জাগ দিচ্ছেন। এতে করে পাটের রং ভালো হচ্ছে না। ফলে পাটের মান যেমন খারাপ হচ্ছে তেমনি বাড়ছে উৎপাদন খরচ।

 

এক বিঘা জমিতে যেখানে পাট উৎপাদন হয় ১২ থেকে ১৫ মণ এবার তার পরিমাণ মাত্র ৭ থেকে ৮ মণ। এছাড়া খরচের তুলনায় বাজার দর কম হওয়ায় লোকসান গুণতে হচ্ছে চাষীদের।

 

তবে,এ বিষয়ে ব্যবসায়ীরা বলছেন, পাটের মান খারাপ হওয়ায় কৃষকরা ন্যায্য মূল্য পাচ্ছে না। সংকট সমাধানে বিজেএমসি খাতে সরকারের ভর্তুকী দেওয়ার দাবি জানান তারা।

 

স্থানীয় কৃষি বিভাগ বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে পাটের ফলন কম হয়েছে। এছাড়া রিবন রেটিং নামক বিশেষ পদ্ধতিতে পঁচানো গেলে পাটের মান ভালো থাকবে বলেও জানান তারা।

 

এ বছর জেলায়  প্রায় ২৩ হাজার হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হলেও চাষ হয়েছে ২০ হাজার ৪শ’ ২৫ হেক্টর জমিতে।

এই বিভাগের আরো খবর

বিদ্যুতের প্রিপেইড মিটারে অতিরিক্ত বিলের অভিযোগ

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে বিদ্যুতের প্রিপেইড মিটারে অতিরিক্ত বিল ও বাড়তি মিটার ভাড়া আদায়ের অভিযোগ করেছেন গ্রাহকরা। পর্যাপ্ত রিচার্জ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is