১৭৫ আইন কর্মকর্তার নিয়োগ চ্যালেঞ্জ করে রিট

প্রকাশিত: ০৫:১৮, ০৮ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৫:১৮, ০৮ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্টে রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনা করার জন্য ৭০ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) এবং ১০৫ জন সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগের বৈধ্যতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছেন এক আইনজীবী।

ফরহাদ আহমেদ ভূঁইয়া নামের ওই আইনজীবী রোববার (০৮ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট পিটিশনটি দায়ের করেন। সেখানে যথাযথ প্রক্রিয়ায় তাদের নিয়োগ দেয়া হয়নি বলে অভিযোগ করা হয়েছে রিটে।

রিটে উল্লেখ করা হয়, সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে ন্যূনতম পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে সংশ্লিষ্ট ডেপুটি ও সহকারি অ্যাটর্নি জেনারেলদের। কিন্তু ৭০ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) এবং ১০৫ জন সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগ প্রক্রিয়ায় এটি মানা হয়নি।

আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগ থেকে গত ৭ জুলাই সুপ্রিম কোর্টের ১০৫ জন আইনজীবীকে সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়। সেখানে উল্লেখ করা হয়, রাষ্ট্রপতির আদেশক্রমে ‘দ্য বাংলাদেশ ল অফিসার্স অর্ডার ১৯৭২-এর ৩ (১) অনুচ্ছেদ’ অনুযায়ী, সুপ্রিম কোর্টের ১০৫ জন আইনজীবীকে পুনরায় আদেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশের সহকারী অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ প্রদান করা হলো। এর আগে নিয়োগ পাওয়া ৫২ জনকে সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে বহাল রাখা হয়েছে।

 

এই বিভাগের আরো খবর

বিজিএমইএ ভবন ভাঙা শুরু

অনলাইন ডেস্ক: আদালত রায় দেওয়ার পরও...

বিস্তারিত
মিন্নির আবেদন শোনেনি হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: বরগুনার রিফাত শরীফ...

বিস্তারিত
ইভিএম অধ্যাদেশ সংসদে পাস হয়েছে কি না: হাইকোর্ট

অনলাইন ডেস্ক: ইলেকট্রনিক ভোটিং মেশিন...

বিস্তারিত
কেউ আইনের উর্ধে নয়: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কেউ আইনের উর্ধে নয়,...

বিস্তারিত
আবরার হত্যা: অভিযোগ গঠনের শুনানি ৩০ জানুয়ারি

অনলাইন ডেস্ক: বুয়েট শিক্ষার্থী আবরার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *