জাপানে টাইফুন ফ্যাক্সাইয়ের আঘাত

প্রকাশিত: ১০:১৬, ০৯ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১০:১৬, ০৯ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন ‘ফ্যাক্সাই’। এর প্রভাবে ঝড়ো হাওয়ার পাশাপাশি অব্যাহত রয়েছে ভারী বৃষ্টিপাত। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে প্রায় তিন লাখ বাড়িঘর। 

সোমবার ভোরে রাজধানী টোকিওর কাছে চিবা শহরে আঘাত হানে এই টাইফুন। এর প্রভাবে ঘন্টায় ২১০ কিলোমিটার গতিতে বইছে ঝড়ো হাওয়া। পাশাপাশি অব্যাহত রয়েছে প্রবল বৃষ্টিপাত। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে প্রায় তিন লাখ বাড়িঘর। ভেঙ্গে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। বাতিল করা হয়েছে শতাধিক ফ্লাইট। স্থগিত রাখা হয়েছে ট্রেন চলাচল।

ফ্যাক্সাই এর কারণে সতর্কতা হিসেবে প্রায় চার লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। টাইফুনটি বর্তমানে জাপানের উত্তর দিকে সরে যাচ্ছে। ধারণা করা হচ্ছে শক্তি বাড়িয়ে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে আঘাত হানবে ফ্যাক্সাই।

এদিকে, শনিবার দক্ষিণ কোরিয়ার উপকূলীয় এলাকায় আঘাত হানে আরেকটি শক্তিশালী টাইফুন। লিংলিং নামের ওই টাইফুনের আঘাতে প্রাণ হারান কয়েকজন। এরপর রোববার উত্তর কোরিয়ায় তাণ্ডব চালায় টাইফুনটি। সেখানেও কয়েকজনের প্রাণহানি হয়। জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে অনেক এলাকা।

অন্যদিকে, গেল সপ্তাহে বাহামা দ্বীপপুঞ্জ ও যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে তাণ্ডব চালায় হারিকেন ‘ডোরিয়ান’। এত প্রায় অর্ধশত মানুষের প্রাণহানি হয়েছে। এখনো নিখোঁজ রয়েছে কয়েকশ’ মানুষ। গৃহহীন হয়ে আছে দ্বীপপুঞ্জের ৭০ হাজার বাসিন্দা। দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ পানির সংকট। ডোরিয়ানের আঘাতে বাহামা দ্বীপপুঞ্জে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পরমাণু বোমার ক্ষতির সদৃশ বলে জানিয়েছেন ইউএসএইড’র প্রধান মার্ক গ্রিন।
 

এই বিভাগের আরো খবর

আক্রান্তে ইতালিকে ছুঁতে চলেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক: কোভিড-১৯ এর...

বিস্তারিত
করোনায় বিশ্বে প্রাণহানি ৩ লাখ ৮৮ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসে...

বিস্তারিত
কাল থেকে কলকাতার রাস্তায় নামছে গণপরিবহন

আন্তর্জাতিক ডেস্ক: পুরনো ভাড়াতেই...

বিস্তারিত
পেরুতে করোনায় ২০ সাংবাদিকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী...

বিস্তারিত
চীনে ১৯ দিনে করোনা শনাক্ত হয়নি

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস চীনে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *