অস্ট্রিয়ার ফুটবল স্টেডিয়াম যেন জঙ্গল

প্রকাশিত: ১১:৩০, ১০ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১১:৩০, ১০ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রিয়ার একটি ফুটবল স্টেডিয়াম যেন পরিণত হয়েছে জঙ্গলে। সারি সারি বিভিন্ন প্রজাতির প্রায় তিন শতাধিক গাছ লাগানো হয়েছে সেই খেলার মাঠে। এটা দীর্ঘমেয়াদি কোন বনাঞ্চল না হলেও চিত্রশিল্পের অনুপ্রেরণায় ব্যতিক্রমী এই জঙ্গল প্রদর্শনীর উদ্যোগ নিয়েছেন ক্লাউস লিটম্যান নামের এক শিল্পী।

ব্যাপকহারে গাছ কাটা ও জলবায়ু পরিবর্তন বিরুপ প্রভাব মানুষের কাছে তুলে ধরতেই এমন আয়োজন। স্টেডিয়ামের এই জঙ্গল দেখতে দেখতে প্রতিদিন ভীড় করছেন দর্শনার্থীরা।

ইউরোপের ছোট্ট দেশ অস্ট্রিয়া। সেই দেশের ক্লাগেনফুর্টের ওয়ের্দারসি ফুটবল স্টেডিয়াম। ২০০৮ সালে এই স্টেডিয়ামে সবশেষ খেলা হয়েছিল ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের ম্যাচ। এরপর থেকে পরিত্যক্তই রয়েছে স্টেডিয়ামটি। চিত্র শিল্পের অংশ হিসেবে সেই স্টেডিয়াম এখন যেন পরিনত হয়েছে অরণ্যে। বনাঞ্চল উজার করা আর জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব সাধারণদের কাছে তুলে ধরতেই এমন ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন ক্লাউস লিটম্যান নামের এক শিল্পী।

লিটম্যান এই কাজের অনুপ্রেরণা পেয়েছেন ম্যাক্স পেইন্টনারের ছবি ‘দ্য আনেনডিং অ্যাট্রাকশন অব নেচার’ থেকে। ১৯৭০ সালের আঁকা সেই ছবিতে ছিল গাছ ভর্তি একটি স্টেডিয়াম। আর তা দেখতে ভীড়  করছেন হাজার হাজার মানুষ। সেই চিন্তাধারায় আঁকা ছবিটি এবার বাস্তব রুপ পেয়েছে অস্ট্রিয়ার এই স্টেডিয়ামে।

হোয়াইট উইলো, হর্নবিম, আস্পেন, ফিল্ড ম্যাপল আর ওক জাতীয় প্রায় তিন শতাধিক গাছ লাগানো হয়েছে স্টেডিয়ামে। অরণ্যের এই স্টেডিয়াম দেখতে প্রতিদিন ভীড় করছেন নানা বয়সী মানুষ। ৮ সেপ্টেম্বর শুরু হওয়া এই আয়োজন চলছে আগামী অক্টোবর পর্যন্ত।

এই বিভাগের আরো খবর

ইপিএলে চেলসিকে হারালো লিভারপুল

ক্রীড়া ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগ...

বিস্তারিত
বড় জয় দিয়েই মৌসুম শুরু জুভেন্টাসের

ক্রীড়া ডেস্ক: নতুন মৌসুমের প্রথম...

বিস্তারিত
আজ থেকে অনুশীলনে তামিম-মুশফিকরা

ক্রীড়া ডেস্ক: করোনা পরীক্ষায়...

বিস্তারিত
ফ্রেঞ্চ ওপেন টেনিস থেকে সরে গেলেন নাওমি!

ক্রীড়া ডেস্ক: হ্যামস্ট্রিং ইনজুরির...

বিস্তারিত
জার্মান লিগে বায়ার্ন মিউনিখের বড় জয়

ক্রীড়া ডেস্ক: জার্মান লিগ ফুটবলের...

বিস্তারিত
লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্ব অক্টোবরে

ক্রীড়া ডেস্ক: করোনা ভাইরাসের প্রভাবে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *