কাশ্মীর ও আসাম ইস্যুতে জাতিসংঘের উদ্বেগ

প্রকাশিত: ০৬:৩৭, ১০ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৬:৩৭, ১০ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কাশ্মীর ও আসাম ইস্যুতে উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলে। সোমবার জেনেভায় শুরু হওয়া জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৪২তম অধিবেশনের উদ্বোধনী ভাষণে তিনি উদ্বেগ প্রকাশ করেন।

মিশেল ব্যাচেলে বলেন, কাশ্মীরের শান্তিপূর্ণ সমাবেশ বন্ধ, ইন্টারনেট ও মোবাইল সেবা বন্ধ, রাজনীতিবিদ ও সমাজকর্মীদের আটকসহ ভারত সরকারের কঠোর অবস্থানে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। কাশ্মীর কারফিউ প্রত্যাহার করে নূন্যতম নাগরিক সেবা দিতে সরকারের প্রতি আহবান জানান। এছাড়া আসামে জোর করে কাউকে বিতাড়ন কিংবা বন্দিশিবিরে নেয়া এবং সাধারণ মানুষকে রাষ্ট্রহীন হয়ে পড়ার ঝুঁকি থেকে সুরক্ষা দেয়ার অনুরোধও করেন ব্যাচেলে।

এদিকে, মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৪২তম অধিবেশনের পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী বলেন, কাশ্মীরে ভারতের সেনাবাহিনী অবৈধভাবে দখলদারির ফলে গণহত্যার শঙ্কা দেখা দিয়েছে। কাশ্মীর পরিস্থিতি নিয়ে সমাধান করতে  আন্তর্জাতিক সম্প্রদায় তেমন উৎসাহিত হয় না বলেও অভিযোগ করেন তিনি।

এদিকে, ঈদে মুক্তি পেলেও মহরম উপলক্ষে কড়া নিরাপত্তা ব্যবস্থা ছিলো ভূস্বর্গে। আশুরার শোভাযাত্রার বদলে মঙ্গলবার কাশ্মীরের রাস্তাঘাট জনশূণ্য ছিল। বিভিন্ন্ মোড়ে মোড়ে টহল ব্যারিকেড দিয়ে টহল দিচ্ছে নিরাপত্তা বাহিনী সদস্যরা। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল নিয়ে আশুরায় উত্তেজনা তৈরি হতে পারে সেই শঙ্কায় এবার মিছিলেন অনুমতি দেয়ান প্রশাসন।

অন্যদিকে, সোমবার কাশ্মীরের সোপোর এলাকা থেকে জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়বার ৮ সদস্যকে গ্রেফতারের দাবি করেছে পুলিশ। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বেশ কিছুদিন ধরেই ওই এলাকায় আত্মগোপনে ছিল তারা। স্থানীয়দের ভয় ও হত্যার হুমকি দিয়ে আসছিল তারা। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে একাধিক কম্পিউটার ও পোস্টার ছাপানোর যন্ত্রপাতি উদ্ধার করে পুলিশ।

এই বিভাগের আরো খবর

গাজায় বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩২

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজা...

বিস্তারিত
বায়ু দূষণে দিল্লী ও উত্তর প্রদেশে সব স্কুল বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে বায়ু দূষণের...

বিস্তারিত
নিউমোনিয়ায় প্রতি ৩৯ সেকেন্ডে এক শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: গত বছর পাঁচ বছরের...

বিস্তারিত
গাজায় ইসরায়েলি বিমান হামলা, নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *