ঢাকা, রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

2019-09-15

, ১৫ মহররম ১৪৪১

উড়োজাহাজসহ যন্ত্রাংশ আমদানিতে শুল্ক ও ভ্যাটের বোঝা

প্রকাশিত: ০৯:২৬ , ১২ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ০২:১৭ , ১২ সেপ্টেম্বর ২০১৯

রীতা নাহার: সিভিল এভিয়েশন রেগুলেশনসে শুল্কমুক্ত ঘোষণার পরও যাত্রী পরিবহনের জন্য উড়োজাহাজসহ এর যন্ত্রাংশ আমদানিতে শুল্ক দিতে হয়। দীর্ঘদিন ধরে এই সমস্যা নিরসনের দাবি জানালেও এর সুরাহা হয়নি। বরং এর ওপর এবার চেপে বসেছে ভ্যাটের বোঝা। উড়োজাহাজ ও যন্ত্রাংশ আমদানীতে এসব শুল্ক ও ভ্যাট প্রত্যাহারের দাবি সংশ্লিষ্টদের।

দেশে বেসরকারী তিন এয়ারলাইন্স সংস্থার বিনিয়োগের পরিমাণ ৩ হাজার কোটি টাকারও বেশি। দীর্ঘদিন ধরেই বেসরকারি খাতে উড়োজাহাজ ও এর বিভিন্ন যন্ত্রাংশ আমদানিতে কাস্টমস ট্যারিফ মানা হচ্ছে না বলে অভিযোগ জানিয়ে আসছেন এ খাতের ব্যবসায়ীরা। একদিকে যেমন আমদানি করা যন্ত্রাংশ সাধারণ ক্যাটাগরিতে ফেলে শুল্ক আরোপ করা হচ্ছে, তেমনি বিলম্বিত হচ্ছে আমদানি প্রক্রিয়া। এর সুরাহা না করেই এবার আবার ভ্যাট আরোপ করা হয়েছে উড়োজাহাজ ও যন্ত্রাংশ আমদানীর ওপর।  

উড়োজাহাজের তেল কিনতে বেসরকারি এয়ারলাইন্সগুলোকে বাড়তি টাকা গুনতে হচ্ছে বলে অভিযোগ তাদের। আবার একই উড়োজাহাজের অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনায় যে খরচ পড়ছে, আন্তর্জাতিক ফ্লাইটে তারচে অনেক বেশি টাকা খরচ করতে হচ্ছে। এখানেও রয়েছে ভ্যাটের বোঝা। বিদেশি এয়ারলাইন্সগুলোর সাথে অসম প্রতিযোগিতায় পড়তে হচ্ছে দেশিয় এয়ারলাইন্সগুলোকে।

তবে ভ্যাট ট্যাক্স মওকুফের সম্ভাবনা নাকচ করেছেন এনবিআর চেয়ারম্যান। তিনি বলেন, মওকুফের সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে।

উড়োজাহাজের যন্ত্রাংশ আমদানিতে এইচএস কোড সম্পর্কিত সুনির্দিষ্ট অভিযোগ পেলে তা সমাধানে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

এই বিভাগের আরো খবর

বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে প্রধানমন্ত্রীর অনুদান প্রদান

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সংস্থা, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ক্রীড়াবিদকে ১৩ কোটি ৬৫ লাখ টাকার অনুদান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is