ঢাকা, রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

2019-09-15

, ১৫ মহররম ১৪৪১

ছাগল পালনে স্বাবলম্বি গোপালগঞ্জের খামারীরা

প্রকাশিত: ১১:৪৭ , ১২ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ১২:১৬ , ১২ সেপ্টেম্বর ২০১৯

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জে ছাগল পালন করে সাবলম্বি হয়ে উঠেছেন অনেকে। ছাগল পালন বদলে দিয়েছে এই জনপদের অনেকের জীবন। বর্তমানে গোপালগঞ্জ সদরে রয়েছে একাধিক ছাগলের খামার। সৃষ্টি হয়েছে নতুন কর্মসংস্থান।

খামারী তপন বিশ্বাস জানান, শুরুটা হয়েছিল ২০১০ সালে। প্রথমে ৩০ হাজার টাকা ঋণ নিয়ে ছাগল পালন শুরু করেন গোপালগঞ্জ সদর উপজেলার তপন বিশ্বাস। ৪০টি ছাগল নিয়ে খামার শুরু করেন। শ্রম আর নিষ্ঠা দিয়ে আর্থিকভাবে সাবলম্বী তিনি। তার দেখাদেখি অনুপ্রাণিত হয়েছেন এলাকার অনেকেই।

খামারিরা জানান, মূলত ব্ল্যাক বেঙ্গল ছাগলের পালন তাদের এই ব্যবসায় সাফল্য এনে দিয়েছে। স্থানীয়ভাবে ব্ল্যাক বেঙ্গল ছাগলকে গরীবের গাভী বলা হয়। বাড়ির গৃহিনীরা ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনে বেশি আগ্রহী।

গোপালগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা গোবিন্দ চন্দ্র সরকার জানান, ছাগল পালনে নিয়মিত পরামর্শ দেয়া হচ্ছে।

সংশ্লিষ্টরা মনে করেন ছাগল পালনে সরকারিভাবে পৃষ্ঠপোষকতা করা হলে গ্রামের আরো অনেক যুবক যেমন সাবলম্বী হবে তেমনি দেশের অর্থনীতি হবে শক্তিশালী।

এই বিভাগের আরো খবর

শৃঙ্খলা ভঙ্গের জন্যই শোভন-রাব্বানীর শাস্তি: কাদের

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, অন্যায়-অনিয়ম যেই করুক কাউকে ছাড় দেওয়া হবে না। অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে...

চট্টগ্রামে শরৎ মেলা শেষ হচ্ছে আজ

চট্টগ্রাম প্রতিনিধি: নারী উদ্যোক্তাদের আয়োজনে চট্টগ্রামে বসেছে শরৎ মেলা। শিল্পকলা একাডেমীতে আয়োজিত পাঁচদিন ব্যাপী এই মেলার দোকানগুলোতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is