ঢাকা, রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

2019-09-15

, ১৫ মহররম ১৪৪১

সাতক্ষীরায় ঘাস চাষে লাভবান কৃষকরা

প্রকাশিত: ১১:৫২ , ১২ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ০৪:৪৭ , ১২ সেপ্টেম্বর ২০১৯

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরায় বাণিজ্যিকভাবে বিদেশি জাতের ঘাষের চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। গরুর খামার বাড়ায় গো-খাদ্য হিসেবে চাহিদা বেড়েছে। ফলে ঘাষ চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা। দিন দিন এতে আগ্রহী হচ্ছেন এলাকার বেকার যুবকরা।

চাষীরা জানান, জমিতে ঘাষের বীজ রোপনের পর পর্যাপ্ত সার ও সেচ দিলে দ্রুত তা বড় হয়। একবার বীজ রোপন করলে তিন বছর ধরে নিয়মিত বিরতিতে ২০ থেকে ২৫ দিন পর পর ঘাষ কাটা যায়। বর্তমানে ১৫ থেকে ২০ কেজির প্রতি আঁটি ঘাষ ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সাতক্ষীরা প্রাণী সম্পদ কর্মকর্তা মোহাম্মদ শরিফুল ইসলাম জানান, এই ঘাষে পুষ্টি উপাদান বেশি থাকায় গবাদী পশু প্রাকৃতিক উপায়েই মোটাতাজা হয়, বাড়ে দুধ উৎপাদন। এক্ষেত্রে খামারিদের পাশাপাশি ঘাস চাষিদেরও প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জেলায় বর্তমানে ৪শএকর জমিতে স্থায়ী ভাবে ঘাষ চাষ করা হচ্ছে। আগামীতে এর পরিমাণ আরও বাড়বে বলে আশা সংশ্লিষ্টদের।

এই বিভাগের আরো খবর

শৃঙ্খলা ভঙ্গের জন্যই শোভন-রাব্বানীর শাস্তি: কাদের

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, অন্যায়-অনিয়ম যেই করুক কাউকে ছাড় দেওয়া হবে না। অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে...

চট্টগ্রামে শরৎ মেলা শেষ হচ্ছে আজ

চট্টগ্রাম প্রতিনিধি: নারী উদ্যোক্তাদের আয়োজনে চট্টগ্রামে বসেছে শরৎ মেলা। শিল্পকলা একাডেমীতে আয়োজিত পাঁচদিন ব্যাপী এই মেলার দোকানগুলোতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is