রোহিঙ্গাদের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা হতাশাজনক: জাতিসংঘ

প্রকাশিত: ১০:৪০, ১৬ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১০:৪০, ১৬ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে রোহিঙ্গারা এখনো নিপীড়ন ও গণহত্যার ঝুঁকি নিয়ে বসবাস করছে বলে জানিয়েছে জাতিসংঘ। সোমবার, সংস্থার ফ্যাক্ট ফাইন্ডিং মিশন নতুন প্রতিবেদনে একথা জানিয়েছে। এতে রোহিঙ্গা নিপীড়নে দায়ি মিয়ানমারের সেনা কর্মকর্তাদের বিচারের মুখোমুখি করার আহ্বান জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এখনো রাখাইনে প্রায় ৬ লাখ রোহিঙ্গা ভয়াবহ ঝুঁকির মধ্যে বসবাস করছে। তাদের চলাফেলার উপর বেশ কড়াকড়ি আরোপ করা হয়েছে। যাতে তাদের মৌলিক মানবিক চাহিদার উপরও প্রভাব পড়ছে। 

এই কারণে বাংলাদেশে আশ্রয় নেয়া প্রায় ১০ লাখ রোহিঙ্গাদের রাখাইনে ফেরা অসম্ভব হয়ে উঠেছে। অস্ট্রেলিয়ার মানবাধিকার আইনজীবী ও জাতিসংঘের প্যানেল সদস্য ক্রিস্টোফার সিডোটি বিবৃতি বলেন, রাখাইনে থেকে যাওয়া রোহিঙ্গারা এখনো গণহত্যার শিকার হওয়ার ঝুঁকিতে রয়েছে। 

সিডোটি জানান, রোহিঙ্গাদের নির্যাতনের বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনের ভূমিকা হতাশাজনক। প্রতিবেদনটি প্রকাশের পর বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে মিয়ানমার সরকারের মুখপাত্র ও সেনা কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হলেও কোন সাড়া পাওয়া যায়নি। 

২০১৭ সালের আগস্ট মাসে রাখাইনে পুলিশ সীমান্তে পুলিশের চৌকিতে বিচিছন্নতাবাদীদের হামলার পর সন্ত্রাস দমনের নামে বিশেষ অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। এরপর রোহিঙ্গাদের গণহত্যা, ধর্ষণ এবং তাদের বাড়িঘরে আগুন ধরিয়ে দেয় সেনাবাহিনী। প্রাণে বাঁচতে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাড়িঘর ছেড়ে বাংলাদেশে আশ্রয় নেয়। 
 

এই বিভাগের আরো খবর

বুকার পুরস্কার পেলেন দুই নারী সাহিত্যিক

আর্ন্তজাতিক ডেস্ক: এ বছর সম্মানজনক...

বিস্তারিত
অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয়সহ ৩ জন

আন্তর্জাতিক ডেস্ক:  ২০১৯ সালে...

বিস্তারিত
উত্তর প্রদেশে ভবনে ধস, নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তর...

বিস্তারিত
যেসব বিচারে ভারতের শীর্ষ ধনীর মুকেশ আম্বানি

ডেস্ক প্রতিবেদন: ভারতের শীর্ষ ধনীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *