বিমানের সর্বোচ্চ যাত্রীসেবা নিশ্চিতের নির্দেশ

প্রকাশিত: ০৬:১০, ১৭ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১০:৫৩, ১৭ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য কেনা মূল্যবান উড়োজাহাজগুলো রাষ্ট্রীয় সম্পদ। এই আধুনিক উড়োজাহাজ থেকে সর্বোচ্চ যাত্রীসেবা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন তিনি।

মঙ্গলবার ( ১৭ সেপ্টেম্বর) বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার রাজহংস নামের আধুনিক উড়োজাহাজটির উদ্বোধন করে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় নতুন রুটে বিমানের পরিসেবা চালুর পাশাপাশি আমদানি-রপ্তানিতে গুরুত্ব বাড়াতে দুটি কার্গো বিমান চালুর ঘোষণা দেন সরকার প্রধান।

আকাশবীণা, হংসবলাকা ও গাংচিলের পর বাংলাদেশ বিমানের বহরে যুক্ত হলো চতুর্থ ড্রিমলাইনার রাজহংস। জল, স্থল ও আকাশপথে যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে সরকারের ঘোষণা অনুযায়ী, সময়ের সাথে সমান তালে পাল্লা দিয়ে আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ হচ্ছে বাংলাদেশ বিমান। মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সাথে চুক্তি অনুযায়ী এক দশকে দশটি আধুনিক উড়োজাহাজ সংযুক্ত হলো বলাকায়। বোয়িং পালকি, অরুণ আলো, আকাশ প্রদীপ, রাঙা প্রভাত, মেঘদূত ও ময়ূরপঙ্খীসহ রাষ্ট্রীয় মালিকানাধীন এই এয়ারলাইন্সের উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ১৬টিতে।

২০ শতাংশ কম জ্বালানি খরচে ৬৫০ মাইল বেগে উড়তে সক্ষম ড্রিমলাইনারটি একটানা উড়বে ১৬ ঘন্টা। ইলেকক্ট্রিক ফ্লাইট সিস্টেমে নিয়ন্ত্রিত রাজহংস ২৭১ জন যাত্রীকে বহন করা উড়োজাহাজে মুঠোফোনে কথা বলা, ইন্টারনেট ব্যবহারসহ ৯টি টিভি চ্যানেল দেখার সুবিধাও থাকছে।

মঙ্গলবার বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির নতুন এই উড়োজাহাজ রাজহংসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে। বিমানের অতীতের জরাজীর্ণ অবস্থার চিত্র স্মরণ করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, যারা জোর করে ক্ষমতা দখল করেছিল তারা কিছুই করতে পারেনি। বিমানের জন্য আরো দুটি বোয়িং উড়োজাহাজ কেনারও ঘোষনা দেন প্রধানমন্ত্রী।

যাত্রীসেবার পাশাপাশি পণ্য পরিবহনের ওপর গুরুত্বারোপ করে বিমানের বহরে দুটি কার্গো উড়োজাহাজ ও কার্গো ভিলেজ করার পরিকল্পনার কথাও জানান শেখ হাসিনা।

বিমান যখন বিশ্বের বিভিন্ন দেশে যায়, তখন এরমধ্য দিয়ে দেশকেও মানুষ চিনতে পারে। তাই যাত্রীসেবার ক্ষেত্রে সংশ্লিষ্টদের আরো যত্নশীল হওয়ার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, লন্ডনসহ বিশ্বের বিভিন্ন দেশে বিমানের নতুন রুট চালু করার বিষয়টি বিশেষ গুরুত্বে সঙ্গে দেখছে তার সরকার।

এই বিভাগের আরো খবর

মহাসড়কে চালকদের মাদকাসক্তি পরীক্ষা শুরু

ফেনী প্রতিনিধি : মহাসড়কে শুরু হয়েছে...

বিস্তারিত
দুই মামলায় সম্রাটের রিমান্ড শুনানি শুরু

নিজস্ব প্রতিবেদক : দুই মামলায় ঢাকা...

বিস্তারিত
আবারো আন্দোলনে নামছে বুয়েট শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : আবরার হত্যার বিচার...

বিস্তারিত
আবরার হত্যায় আরো একজনের স্বীকারোক্তি

নিজস্ব প্রতিবেদক: আবরার হত্যা মামলায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *