ত্বক সুন্দর রাখে চিনি

প্রকাশিত: ০২:৫০, ১৮ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০২:৫০, ১৮ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: খাদ্য তালিকায় চিনি খেতে গেলে কতই না হিসেব-নিকেশ করতে হয়। ছেলেবেলায় যেমন শুনতে হয়েছে, এত চিনি খেয়ো না পেটে কৃমি হবে, বড় হলেও তেমন শুনতে হয়, বেশি চিনি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। দিনে কতটুকু চিনি খাওয়া যাবে, তাও ঠিক করে দেন ডায়েটিশিয়ানরা।

যদিও চিনি খেতে নানারকম নিষেধ রয়েছে কিন্তু ত্বকের যতেœ এর ব্যবহারে নিষেধ নেই। এই চিনিকেই ত্বকের অন্যতম সেরা যতেœর উপাদান বলে মেনে নিয়েছেন অনেক রূপ বিশেষজ্ঞই। শুধু লেবুর রসের সঙ্গে মিশিয়ে কনুইয়ের কালো দাগ তোলা ছাড়াও আরও অনেক ম্যাজিকাল গুণ রয়েছে এর। ত্বকের কালো দাগ দূর করা, উজ্জ্বলতা বাড়ানোসহ নানা উপকারে লাগে এই চিনি।

এক্সফোলিয়েশন: ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে সজীব করে তোলা চিনির অন্যতম কাজ। অলিভ অয়েল ও কয়েক ফোঁটা নারিকেল তেলের সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে স্ক্রাব করুন মুখে। যতক্ষণ না চিনি গলে যায়, ততক্ষণ স্ক্রাবিং করুন। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। মৃত কোষ উঠে ঝলমলে হবে ত্বক।

গ্লো: ত্বকের উজ্জ্বলতা ফেরাতে চিনির ভূমিকা অনেকটা রয়েছে বেশ। কয়েক ফোঁটা অলিভ অয়েল ও এক চামচ লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে লাগিয়ে রাখুন মুখে। মিনিট ১৫ পর ধুয়ে নিন মুখ। ধোয়ার সময় স্ক্রাব করেও নিতে পারেন।

ঠোঁট ফাটা: শীতকাল হোক কিংবা গরম, প্রায় সারা বছরই ঠোঁট ফাটার সমস্যা লেগে থাকে অনেকের। তাই ঠোঁট ফাটা বন্ধ করতে ব্যবহার করতে পারেন চিনি। বিটের রস ও চিনি মিশিয়ে লাগিয়ে নিন ঠোঁটে। নরম ও লালচে হওয়ার পাশাপাশি ফাটবেও না ঠোঁট।

স্ট্রেচ মার্ক: স্ট্রেচ মার্ক নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। হঠাৎ ওজন কমলে বা বাড়লে ত্বকে স্ট্রেচ মার্ক পড়ে। প্রেগন্যান্সির পরেও এমন দাগ দেখা যায়। তেমন সমস্যা হলে কফি, চিনি, আমন্ড তেল ও মধু মিশিয়ে নিয়মিত মালিশ করুন। ধীরে ধীরে হালকা হবে স্ট্রেচ মার্ক।

এই বিভাগের আরো খবর

যৌন আকাঙ্কা বাড়ায় যে ৭ খাবার

অনলাইন ডেস্ক: বিবাহিত জীবনের অন্যতম...

বিস্তারিত
আখের রসের গুনাগুণ

অনলাইন ডেস্ক: আখ বা আখের রস হলো...

বিস্তারিত
অকালমৃত্যু ডেকে আনছে যেসব খাবার

অনলাইন ডেস্ক: জীবন ধারণের জন্য...

বিস্তারিত
বরিশালে ডেঙ্গুতে এক বৃদ্ধের মৃত্যু

অনলাইন ডেস্ক: বরিশালে ডেঙ্গুজ্বরে...

বিস্তারিত
কালো জিরার নানান গুণ

অনলাইন ডেস্ক: কালো জিরাকে বলা হয়...

বিস্তারিত
৩৯ বছরে ৪৪ সন্তানের জননী

অনলাইন ডেস্ক: ৩৯ বছর বয়সে ৪৪ সন্তানের...

বিস্তারিত
তেতুলের নানান গুণ

অনলাইন ডেস্ক: তেতুলের তথা মনে পড়লেই...

বিস্তারিত
পুরুষের ত্বক ভালো রাখার ৪ কৌশল

অনলাইন ডেস্ক: অনেকে মনে করেন রুপচর্চা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *