দীর্ঘক্ষণ টয়লেট চেপে রাখলে যেসব সমস্যা

প্রকাশিত: ১২:০৩, ১৯ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১২:০৩, ১৯ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: কাজের চাপে টয়লেটে যাওয়ার সময়টুকুও পান না? অথবা বাইরে বের হলে অস্বাস্থ্যকর টয়লেট এড়িয়ে চলতে গিয়ে ঠিক সময়ে টয়লেট করাই হয় না। সাধারণত পাবলিক টয়লেটে যাবার ক্ষেত্রে পুরুষের চাইতে নারীদের অনীহা বেশি হয়। অথবা বাড়িতে থাকলেও অনেক সময় অলসতা করে টয়লেট চেপে রাখার অভ্যাসও অনেকের।

কিন্তু জেনে রাখুন, এভাবে বেশি সময় ধরে টয়লেট চেপে রাখলে ক্ষতি আপনারই হবে। আর ঘন ঘন এমন করতে থাকলে আপনার শরীরে দীর্ঘমেয়াদি ক্ষতি হতে পারে। শারীরিক নানা সমস্যা তো দেখা দেবেই এমনকী অনেকগুলো অঙ্গ-প্রত্যঙ্গ বিকলও হতে পারে! জেনে নিন টয়লেট চেপে রাখলে কী হতে পারে?

ব্লাডারের ক্ষতি: আমাদের শরীরের তরল বর্জ্য দেহের ঘাম এবং মূত্রে পরিণত হয়ে শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু আপনি ইউরিনেট না করলে, তা তো ব্লাডারে জমতে থাকে অনেকক্ষণ ধরে। ব্লাডারের উপর চাপ বাড়তে থাকে। ব্লাডারের পেশিগুলোর উপর প্রভাব পড়ে, ব্লাডারের আয়তনও বেড়ে যেতে পারে। দীর্ঘদিন এভাবে চেপে রাখার ফলে অনেকের এতটাই সমস্যা হয় যে, ব্লাডারের অপারেশনও করতে হয়।

ব্যথা: যতবার আপনি টয়লেটে না গিয়ে চেপে রাখছেন তাতে আপনার ব্লাডারে চাপও বাড়ছে। আর এই চাপ থেকেই একটা সময় দেখবেন যন্ত্রণা হচ্ছে। যেটা কিছুতেই থামানো যাচ্ছে না। অনেকে ভেবে নেন, যন্ত্রণাটা কিছুক্ষণ সহ্য করে নিলেই পরে সমস্যা থেকে মুক্তি। কিন্তু না। অনেক দিনের এই যন্ত্রণা তো এক দিনের নয়। তই এর ভোগান্তিও অনেকটাই।

কিডনির ক্ষতি: ব্লাডারের ক্ষতির পাশাপাশি কিডনিরও সমস্যা দেখা দেয় টয়লেট চেপে রাখলে। আমাদের শরীরের পানি পরিশোধনের দায়িত্বে থাকে এই কিডনি। ফলে আপনি যখনই টয়লেট না করে চেপে রাখছেন, কিডনি দুটিতেও চাপ বাড়ছে। এমনকী অনেকের কিডনি স্টোনের কারণও অনেকক্ষণ ইউরিন চেপে রাখা।

ইউটিআই: ব্যাকটেরিয়ার ভয়ে অনেকেই পাবলিক টয়লেট বা বাইরের যেকোনো টয়লেট এড়িয়ে চলেন। কিন্তু দীর্ঘ সময় টয়লেট চেপে রাখার কারণে আপনার শরীরে কোনো ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকলে সে আনন্দে লাফিয়ে লাফিয়ে বাড়বে। সেখান থেকে আপনার ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হওয়া খুবই স্বাভাবিক বিষয়। ইউটিআই থেকে আরও নানা সমস্যা হতে পারে। এই ইউটিআই যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

এই বিভাগের আরো খবর

যৌন আকাঙ্কা বাড়ায় যে ৭ খাবার

অনলাইন ডেস্ক: বিবাহিত জীবনের অন্যতম...

বিস্তারিত
আখের রসের গুনাগুণ

অনলাইন ডেস্ক: আখ বা আখের রস হলো...

বিস্তারিত
অকালমৃত্যু ডেকে আনছে যেসব খাবার

অনলাইন ডেস্ক: জীবন ধারণের জন্য...

বিস্তারিত
বরিশালে ডেঙ্গুতে এক বৃদ্ধের মৃত্যু

অনলাইন ডেস্ক: বরিশালে ডেঙ্গুজ্বরে...

বিস্তারিত
কালো জিরার নানান গুণ

অনলাইন ডেস্ক: কালো জিরাকে বলা হয়...

বিস্তারিত
৩৯ বছরে ৪৪ সন্তানের জননী

অনলাইন ডেস্ক: ৩৯ বছর বয়সে ৪৪ সন্তানের...

বিস্তারিত
তেতুলের নানান গুণ

অনলাইন ডেস্ক: তেতুলের তথা মনে পড়লেই...

বিস্তারিত
পুরুষের ত্বক ভালো রাখার ৪ কৌশল

অনলাইন ডেস্ক: অনেকে মনে করেন রুপচর্চা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *