অন্তর্বাস নির্বাচন হতে পারে পুরুষের বন্ধ্যাত্বের কারণ

প্রকাশিত: ০৬:৩০, ১৯ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৬:৩০, ১৯ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: বিভিন্ন সমস্যার সাথে তাল মিলিয়ে সারা বিশ্বে তুলনামূলক হারে বাড়ছে পুরুষদের বন্ধ্যাত্বের পরিমাণ। গবেষণায় দেখা গেছে, বিশ্বে ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ী পুরুষেরাই। মদপান আর অনিয়ন্ত্রিত জীবনযাপন পুরুষের শুক্রাণুর সংখ্যার ওপর প্রভাব ফেলে বন্ধ্যাত্বের সমস্যা বাড়িয়ে তোলে। এই সমস্যার আরো একটি নতুন কারণ খুঁজে পেয়েছেন গবেষকরা।

অক্সফোর্ড ইউনিভার্সিটির হিউম্যান রিপ্রোডাকশন জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এমন কিছু বিচিত্র তথ্য। প্রতিবেদনটিতে বলা হয়েছে, আঁটসাঁট অন্তর্বাস পরলে শুক্রাণুর সংখ্যা কমে যায়। আর যারা অপেক্ষাকৃত ঢিলেঢালা, আরামদায়ক অন্তর্বাস পরেন, তাদের শুক্রাণুর সংখ্যা তুলনামূলক ভাবে বেশি থাকে। ব্রিটিশ গবেষক লিডিয়া মিনগুয়েজ-অ্যালারসিয়ন জানান, শুক্রাণু উৎপাদনের ওপর অন্তর্বাসের কোনো প্রভাব রয়েছে কিনা তা নিয়ে গত কয়েক বছর ধরেই গবেষণা চলছে।

১৮ থেকে ৫৬ বছর বয়সের ৬৫৬ জন পুরুষের উপর এই গবেষণা করা হয়। যারা বন্ধ্যাত্বের চিকিৎসা খুঁজছিলেন। এই গবেষণায় তাদের রক্ত ও শুক্রাণুর নমুনা নেওয়া হয় এবং তাদের অন্তর্বাসের ব্যাপারে কিছু প্রশ্নের উত্তর নেওয়া হয়।

গবেষণায় অংশ নেওয়া পুরুষদের মধ্যে ৩৪৫ জনের শুক্রানোর সংখ্যা অন্যদের তুলনায় ভাল ছিল। ৩৪৫ জন পুরুষ জানান, তারা সাধারণত আরামদায়ক ও ঢিলেঢালা অন্তর্বাস পরেন। এদের প্রত্যেকেই ছিলেন কমবয়সি ও অপেক্ষাকৃত কম স্বাস্থ্যের অধিকারী। তাদের শুক্রাণুর সংখ্যা অন্যদের তুলনায় ১৭ শতাংশ বেশি ছিল।  স্পার্ম কনসেনট্রেশন বা ঘনত্ব ছিল ২৫ শতাংশেরও বেশি একই সাথে মোটাইল বা সক্রিয় শুক্রাণু ছিল ৩৩ শতাংশের বেশি।

যাদের আঁটসাঁট অন্তর্বাস পরার অভ্যাস রয়েছে যাদের, তাদের শুক্রাণুর সংখ্যা অনেকটাই কম। এ বিষয়ে অধ্যাপক লিডিয়ার মত, গরম বা উষ্ণতা পুরুষদের শুক্রাণুর উৎপাদনের ক্ষেত্রে বাধা সৃষ্টি করে, বাজে প্রভাব ফেলে শুক্রাণুর সংখ্যার উপর।

গবেষণার কিছু সীমাবদ্ধতার বিষয় স্বীকার করে অধ্যাপক লিডিয়া মিনগুয়েজ-অ্যালারসিয়ন জানান, সীমাবদ্ধতা থাকা সত্তে¡ও গবেষণাটি চিকিৎসা বিজ্ঞানে খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এ বিষয়ে এত বেশি মানুষের ওপর গবেষণা আগে কখনও হয়নি।  তবে খুব আঁটসাঁট অন্তর্বাস শরীরে ফলিকল স্টিমুলেটিং হরমোন (এফএসএইচ) ক্ষরণে বাধা দেয়। এর প্রভাবে শুক্রাণু কমে যাওয়া অস্বাভাবিক নয়।

পিতৃত্বের স্বাদ পেতে হলে এবার আপনাকে নজর দিতে হবে নিজের পোশাক-আশাকের প্রতিও। শুক্রাণু বা স্পার্ম কাউন্ট কমিয়ে ফেলতে না চাইলে এবার সচেতন থাকতে হবে অন্তর্বাস বাছার ক্ষেত্রেও

এই বিভাগের আরো খবর

যৌন আকাঙ্কা বাড়ায় যে ৭ খাবার

অনলাইন ডেস্ক: বিবাহিত জীবনের অন্যতম...

বিস্তারিত
আখের রসের গুনাগুণ

অনলাইন ডেস্ক: আখ বা আখের রস হলো...

বিস্তারিত
অকালমৃত্যু ডেকে আনছে যেসব খাবার

অনলাইন ডেস্ক: জীবন ধারণের জন্য...

বিস্তারিত
বরিশালে ডেঙ্গুতে এক বৃদ্ধের মৃত্যু

অনলাইন ডেস্ক: বরিশালে ডেঙ্গুজ্বরে...

বিস্তারিত
কালো জিরার নানান গুণ

অনলাইন ডেস্ক: কালো জিরাকে বলা হয়...

বিস্তারিত
৩৯ বছরে ৪৪ সন্তানের জননী

অনলাইন ডেস্ক: ৩৯ বছর বয়সে ৪৪ সন্তানের...

বিস্তারিত
তেতুলের নানান গুণ

অনলাইন ডেস্ক: তেতুলের তথা মনে পড়লেই...

বিস্তারিত
পুরুষের ত্বক ভালো রাখার ৪ কৌশল

অনলাইন ডেস্ক: অনেকে মনে করেন রুপচর্চা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *