প্রখ্যাত আবৃত্তিশিল্পী কামরুলের দাফন হবে যশোরে

প্রকাশিত: ০৯:৪৩, ২২ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১২:০৫, ২২ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রখ্যাত আবৃত্তিশিল্পী কামরুল হাসান মনজু আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন) । শনিবার রাত ৯টার দিকে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার তার নিজ বাসায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৩ বছর। দীর্ঘদিন তিনি শারীরিক নানা জটিলতায় ভূগছিলেন। শনিবার রাতেই তার বাসভবনে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। আজ যশোরের বাড়িতে বাদ যোহর দ্বিতীয় জানাজা শেষে তাকে দাফন করা হবে। 

বাংলাদেশের আবৃত্তি শিল্পের বিকাশে অগ্রণী ভূমিকা পালনকারিদের মধ্যে কামরুল হাসান মঞ্জু অন্যতম। আশির দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে স্বৈরাচারবিরোধী আন্দোলনে সম্পৃক্ত হন তিনি। কাজ করেছেন গনমাধ্যমের উন্নয়নেও। গত বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। শনিবার রাতে নিজ বাসাতেই মৃত্যু হয় বরেণ্য এই শিল্পীর। 

স্বজনরা জানান, এর আগে ৩ বার মস্তিস্কে রক্তক্ষরণ হয় তার। শনিবার রাতে আবারো অসুস্থ হয়ে পড়লে বাসাতেই চিকিৎসক ডাকা হয়। আর সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুর খবর শুনে বসুন্ধরা আবাসিক এলাকায় তার বাসায় ছুটে আসেন দীর্ঘদিনের সহকর্মীরা। এই সময় তারা গুণী এই শিল্পীর স্মৃতিচারণ করেন। 

রাতেই তার বাসার নিচে প্রথম জানাযা অনুষ্ঠিত হয়। তার ছোট ভাই মাইনুল হোসেন বিপ্লব জানান, রোববার বাদ যোহর দ্বিতীয় নামাজে জানাযা শেষে তাকে গ্রামের বাড়ি যশোরে দাফন করা হবে।

১৯৫৬ সালে বৃহত্তর ফরিদপুরে জন্মগ্রহণ করা কামরুল হাসান ছিলেন ব্যক্তি জীবনে অবিবাহিত। মৃত্যুর আগ পর্যন্ত তার শেষ কর্মস্থল ছিল ম্যাস লাইন মিডিয়া সেন্টার। এর প্রতিষ্ঠাতা নির্বাহি পরিচালক ছিলেন তিনি। জীবদ্দশায় ১৩টি আবৃত্তির অ্যালবাম বের করাসহ তিনি লেখালেখি করেন নানা বিষয়ের ওপর। রচনা করেছেন আবৃত্তির বই ‘বৃত্তের ওপারে ঝুমকো ফুল’। 

এই বিভাগের আরো খবর

নজরুলের চেতনা ছড়িয়ে দেয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: জাতীয় কবি কাজী...

বিস্তারিত
জাতীয় কবির ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: জাতীয় কবি কাজী...

বিস্তারিত
কবি শামসুর রাহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: বরেণ্য কবি শামসুর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *