বাংলাদেশে বসেই জাপানের আইটি পরীক্ষা

প্রকাশিত: ০৪:১৮, ২৩ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৪:১৮, ২৩ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: বাংলাদেশে বসেই জাপানের জাতীয় আইটি পরীক্ষায় অংশগ্রহণ করে নিজেদের দক্ষতা যাচাইয়ের মাধ্যমে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বা সিএসই শিক্ষার্থী এবং আইটি ইঞ্জিনিয়ারদের জাপানের বাজারে কাজের সুযোগের এক নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করে দিয়েছে আইটিইই পরীক্ষা।

ইনফরমেশন টেকনোলোজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন (আইটিইই) জাপানের একমাত্র এবং গ্রহণযোগ্য আইটি প্রফিসিয়েন্সি বা দক্ষতা যাচাইয়ের পরীক্ষা, যা ২০১৩ সাল থেকে বাংলাদেশেও অনুষ্ঠিত হয়ে আসছে। বর্তমানে এই আইটিইই পরীক্ষা বাংলাদেশেরও আইটি প্রফিসিয়েন্সি বা দক্ষতা যাচাইয়ের জাতীয় পরীক্ষা হিসেবে সরকার স্বীকৃতি দিয়েছে।

প্রতিবছর দু’বার (সাধারণত এপ্রিল এবং অক্টোবর) এশিয়ার ৮টি দেশে এক যোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১৮ সালের দুই পরীক্ষায় বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মাঝে ৫৬ জন সফলতার সাথে পরীক্ষায় উত্তীর্ণ হন। এর মাঝে ২০১৮ সালের মার্চ মাসের পরীক্ষায় পুরো এশিয়াতে বাংলাদেশ মেধাতালিকায় প্রথম এবং তৃতীয় স্থান অর্জন করে। পরবর্তীতে ২০১৮ সালের অক্টোবরের পরীক্ষায় আবার বাংলাদেশ সমগ্র এশিয়ায় প্রথম স্থান অর্জন করে।

আইটিইই পরীক্ষায় উত্তীর্ণদের জন্য জাইকার তত্ত্বাবধানে আইটিইই পরীক্ষার জনসংযোগের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান ‘একমাত্রা এন্তারপ্রেনিয়ার্স’ এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ৫৬ জন উত্তীর্ণ পরীক্ষার্থী ছাড়াও আসন্ন পরীক্ষার পরীক্ষার্থী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, জাপান এবং বাংলাদেশের বিভিন্ন আইটি কোম্পানির প্রতিনিধি, বেসিসের কর্মকর্তা, এবং জাইকার ঊর্ধ্বতন প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এরপর উত্তীর্ণ পরীক্ষার্থীদের সন্মাননা পদক প্রদান করা হয়।

এই বিভাগের আরো খবর

ঢাকা কলেজ ছাড়লেন আবরার ফায়াজ

অনলাইন ডেস্ক: বুয়েট ছাত্র আবরার...

বিস্তারিত
ফেলোশিপে বাড়ে দক্ষতা

অনলাইন ডেস্ক:  শিক্ষার্থীরা যেমন...

বিস্তারিত
আবারো আন্দোলনে নামছে বুয়েট শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : আবরার হত্যার বিচার...

বিস্তারিত
আবরার হত্যায় আরো একজনের স্বীকারোক্তি

নিজস্ব প্রতিবেদক: আবরার হত্যা মামলায়...

বিস্তারিত
বিদেশে পড়াশুনা প্রসঙ্গে পাঁচ বিষয়

অনলাইন ডেস্ক: বিদেশে পড়তে যেতে হলে...

বিস্তারিত
পাবনার তরিকুলকে পঙ্গুত্ব দমাতে পারেনি 

পাবনা প্রতিনিধি: সড়ক দুর্ঘটনায় এক পা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *