ক্যাসিনোর ইতিহাস

প্রকাশিত: ০৩:১১, ২৬ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৩:১১, ২৬ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: ক্যাসিনো মানেই টাকার ছড়াছড়ি। কেউ ধনী তো কেউ ফকির বনে যান রাতারাতি। বিশ্বজুড়ে এমন অসংখ্য ক্যাসিনো রয়েছে। যেখানে জুয়ার নেশায় মেতে থাকেন খেলতে আসা মানুষগুলো। পৃথিবীর অনেক দেশেই জুয়া খেলার ব্যবসা রয়েছে। মূলত ধনাঢ্য ব্যক্তিরা মনোরঞ্জনের জন্য ক্যাসিনোতে যান।

ইতিহাস থেকে জানা যায়, ভারত উপমহাদেশেই পৃথিবীর প্রথম ক্যাসিনো স্থাপিত হয়। অনেক আগে থেকেই এ উপমহাদেশের বিভিন্ন স্থানে জুয়া খেলা হতো অনিয়ন্ত্রিতভাবে। এ অনিয়ন্ত্রিত জুয়াকে একটি নির্দিষ্ট গণ্ডির মধ্যে আনার জন্য সম্রাটদের ব্যবস্থাপনায় তখন ক্যাসিনো স্থাপন করা হয়।

ইতিহাসবিদরা মনে করেন, জুয়া থেকে লভ্যাংশ ও শুল্ক নিশ্চিত করার উদ্দেশ্যে প্রায় ২ হাজার বছর আগে রাষ্ট্রীয়ভাবে ক্যাসিনো স্থাপন করা হয়। তবে এ বিষয়ে কোন নির্দিষ্ট তারিখ ও স্থানের সন্ধান এখনো পাওয়া যায়নি বলে দাবি করেন ইতিহাসবিদরা।

প্রাচীন ভারতীয় অর্থশাস্ত্রবিদ কাউতিলিয়া এ বিষয়ে কিছু তথ্য দিয়ে গেছেন। তার লেখায় উঠে এসেছে ক্যাসিনো স্থাপনের কিছু কারণ। পাশাপাশি ভারতীয় উপমহাদেশে ক্যাসিনো স্থাপনের কয়েকটি চিত্র লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন তার অর্থশাস্ত্র বইয়ে। এর মধ্যে আছে জুয়াকে নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসা এবং জুয়া খেলায় সাম্যতা নিশ্চিত করার কথা।

তার লেখায় জুয়া খেলা থেকে শুল্ক পাওয়ারও কিছু চিত্র উঠে এসেছে। সে সময়ের ক্যাসিনোগুলোয় সম্রাটরা বিভিন্ন জুয়ার নানা উপাদানের ব্যবস্থা করে দিয়েছিল। তখন জুয়া খেলে নিঃস্ব হওয়ার ঘটনা অহরহ ঘটত। বিষয়টি তখনো রাষ্ট্রের নজর এড়ায়নি। তাই জুয়া খেলে যেন কেউ নিঃস্ব বা সর্বস্বান্ত না হয় সেদিকে বিশেষভাবে নজর দেওয়া হতো।

এই বিভাগের আরো খবর

বন্ধুত্বের মধ্যে শত্রু চিনবেন যেভাবে

অনলাইন ডেস্ক: আপনার হয়তো বন্ধু অন্ত...

বিস্তারিত
মুগ্ধতায় মুক্তার ব্যবহার

অনলাইন ডেস্ক: নারীর পছন্দের তালিকার...

বিস্তারিত
টুপি পরেই মিটাতে পারেন টাক সমস্যা

অনলাইন ডেস্ক: চুল মানুষের সৌন্দর্যের...

বিস্তারিত
প্রেমের প্রস্তাব দেয়ার আগে যা মাথায় রাখবেন!

অনলাইন ডেস্ক: কথায় আছে প্রেম পবিত্র,...

বিস্তারিত
পুরুষের ত্বক ভালো রাখার ৪ কৌশল

অনলাইন ডেস্ক: অনেকে মনে করেন রুপচর্চা...

বিস্তারিত
চুল দ্রুত বড় করার সহজ উপায়

অনলাইন ডেস্ক: বাঙালি নারীর সৌন্দর্য...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *