ঘুষ ছাড়া সেবা মেলে না, ৮৯ ভাগ মানুষের মত

প্রকাশিত: ০৭:৩৬, ২৬ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১০:২২, ২৬ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ঘুষ না দিলে সেবা পাওয়া যাবে না, দেশের ৮৯ শতাংশ মানুষ এমনটাই মনে করেন বলে উঠে এসেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র গবেষণায়। দেশের ৭৫ শতাংশ মানুষ দুর্নীতিকে মেনে নিয়েছেন বলেও এই প্রতিবেদনে উঠে এসেছে। রাজধানীতে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস সামনে রেখে রাজধানীতে এই অনুষ্ঠানের আয়োজন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি। ধানমন্ডিতে সংস্থার নিজস্ব কার্যালয়ে আয়োজিত এই সভায় তথ্য প্রাপ্তির অধিকার নিয়ে আলোচনার পাশাপাশি উপস্থাপন করা হয় একটি গবেষণা প্রতিবেদন।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সাধারণ মানুষ মনে করেন, শুধু শাস্তি দিয়ে দুর্নীতি কমানো সম্ভব নয়। দেশের ৭৫ শতাংশ মানুষ দুর্নীতিকে স্বাভাবিক বিষয় বলে মনে করেন বলেও গবেষণায় উঠে এসেছে।

এ সময় টিআইবি’র নির্বাহী পরিচালক বলেন, দেশের সিংহভাগ মানুষ তথ্য অধিকার আইন সম্পর্কে জানেন না। এ ছাড়া তথ্য চাইতে গেলে নাগরিকদের বিভিন্ন ঝুঁকির মধ্যেও পড়তে হয়।

এ সময় আলোচকরা জানান, দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক আন্দোলনের চেয়ে সামাজিক আন্দোলনকে বেশি কার্যকর বলে মনে করেন সাধারণ মানুষ।

এই বিভাগের আরো খবর

জামালপুরে সড়ক সংস্কার কাজে অনিয়ম

জামালপুর প্রতিনিধি: জামালপুরে সড়ক...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *