দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত: ১০:৩৩, ০১ অক্টোবর ২০১৯

আপডেট: ০৫:১৫, ০১ অক্টোবর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগদান শেষে আজ (মঙ্গলবার) দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভোরে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রীকে বহনকারি বিমান বাংলাদেশের একটি ফ্লাইট।

এ সময় বিমানবন্দরে মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা ফুল দিয়ে সরকারপ্রধানকে স্বাগত জানান।

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যোগ দিতে গত ২৩ সেপ্টেম্বর নিউ ইয়র্কে পৌঁছান শেখ হাসিনা।

গত শুক্রবার জাতিসংঘে দেওয়া ভাষণে তিনি রোহিঙ্গা সঙ্কটের মাত্রা অনুধাবন করতে বিশ্ব সম্প্রদায়কে তাগিদ দেন। এ সঙ্কটের সমাধানে নতুন করে চার দফা প্রস্তাব বিশ্ব নেতাদের সামনে তুলে ধরেন শেখ হাসিনা।

ওই দিনই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক হয়। এছাড়া এই সফরে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমার সঙ্গেও তার বৈঠক হয়।

যুক্তরাষ্ট্র সফরে এবার দুটি সম্মাননা পেয়েছেন শেখ হাসিনা। বাংলাদেশে টিকাদান কর্মসূচির সাফল্যের জন্য গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাক্সিনস অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই) তাকে ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত করেছে।

আর তরুণদের দক্ষতা উন্নয়নে ভূমিকার স্বীকৃতি হিসেবে জাতিসংঘ শিশু তহবিল- ইউনিসেফ তাকে ভূষিত করেছে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ সন্মাননায়।

প্রধানমন্ত্রী ২৫ সেপ্টেম্বর জাতিসংঘ মহাসচিব আয়োজিত মধ্যাহ্ণ ভোজে অংশ নেন; যেখানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানরা উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আয়োজিত অভ্যর্থনা অনুষ্ঠানেও যোগ দেন প্রধানমন্ত্রী।

এবার নিউ ইয়র্ক সফরে প্রধানমন্ত্রী ছিলেন লোটে নিউ ইয়র্ক প্যালেস হোটেলে। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস সেখানে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

নিউ ইয়র্ক সফরের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এবং ন্যাশনাল অ্যাডভাইজারি কাউন্সিল অব নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার অ্যান্ড অটিজম অব বাংলাদেশের চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিবেশ ও বনমন্ত্রী শাহাব উদ্দিন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নিউ ইয়র্ক সফরে প্রধানমন্ত্রীর সঙ্গী ছিলেন।

নিউ ইয়র্কের স্থানীয় সময় রোববার রাত ১২টায় ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে দেশের পথে রওনা হন প্রধানমন্ত্রী। আবুধাবিতে যাত্রাবিরতি করে বিমান বাংলাদেশে এয়ারলাইন্সের ফ্লাইটে তিনি ঢাকায় পৌঁছান।

এই বিভাগের আরো খবর

ফ্লোরিডা বাণিজ্যমেলায় অংশ নিয়েছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রে দুইদিন...

বিস্তারিত
 দুর্গাপূজা ঘিরে আমিরাতে উচ্ছ্বাস

অনলাইন ডেস্ক: ধর্মীয় ভাবগাম্ভীর্যের...

বিস্তারিত
শেখ হাসিনা ও সোনিয়া গান্ধীর বৈঠক

নিজস্ব প্রতিবেদক: ভারতের জাতীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *